Wednesday, May 12, 2021
Homeসম্পাদকীয়এটিএম শামসুজ্জামানের মৃত্যুতে বিডি সমাচার সম্পাদকের শোক

এটিএম শামসুজ্জামানের মৃত্যুতে বিডি সমাচার সম্পাদকের শোক

বিডিসমাচার ডেস্ক:
একুশে পদকপ্রাপ্ত, দেশবরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন অনলাইন নিউজ পোর্টাল বিডি সমাচার ২৪ ডটকম এর সম্পাদক মহসিন হোসেন।
.
আজ (শনিবার) এক শোক বার্তায় সাংবাদিক মহসিন হোসেন বলেন, এটিএম শামসুজ্জামান বাংলাদেশে অসাম্প্রদায়িক চেতনা বিকাশে পুরোধা ব্যক্তিত্ব। তাঁর চলে যাওয়া বাঙালি সাংস্কৃতিক অঙ্গনে এক অপূরণীয় ক্ষতি।
.
তিনি বলেন, এটিএম শামসুজ্জামান বাংলাদেশের চলচ্চিত্র জগতের একজন কিংবদন্তিসম অভিনেতা ছিলেন। তার শৈল্পিক অভিনয় দিয়ে সর্বস্তরের মানুষের মন জয় করেছিলেন। তাঁর সৃজনশীল সৃষ্টিকর্মের মাঝে তিনি এদেশের মানুষের হৃদয়ে চিরকাল বেঁচে থাকবেন।
.
বিডি সমাচার সম্পাদক মহসিন হোসেন মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
.

শনিবার (২০ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে সূত্রাপুরের নিজ বাসভবনে শামসুজ্জামান শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এর আগে বুধবার (১৭ ফেব্রুয়ারি) সকালে তাকে পুরান ঢাকার আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয়েছিল। শুক্রবার বিকেলে তাকে হাসপাতাল থেকে বাসায় নিয়ে যাওয়া হয়েছিল।

এটিএম শামসুজ্জামান ১৯৪১ সালের ১০ সেপ্টেম্বর নোয়াখালীর দৌলতপুরে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। ১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর ‘বিষকন্যা’ সিনেমায় সহকারী পরিচালক হিসেবে প্রথম কাজ শুরু করেন। তিনি প্রথম কাহিনি ও চিত্রনাট্য লিখেছিলেন ‘জলছবি’ সিনেমার জন্য।

অভিনেতা হিসেবে এটিএম শামসুজ্জামানের অভিষেক ১৯৬৫ সালে। এরপর ১৯৭৬ সালে আমজাদ হোসেন পরিচালিত ‘নয়নমণি’ চলচ্চিত্রে খলনায়ক হিসেবে তিনি আলোচনা আসেন।

২০০৯ সালে ‘এবাদত’ নামের প্রথম সিনেমা পরিচালনা করেন এটিএম শামসুজ্জামান।

১৯৮৭ সালে কাজী হায়াৎ পরিচালিত ‘দায়ী কে’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। ২০১২ সালে রেদওয়ান রনি পরিচালিত ‘চোরাবালি’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয়ের জন্যে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান এটিএম শামসুজ্জামান। ৪২তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন এই অভিনেতা।

এছাড়া শিল্পকলায় অসামান্য অবদানের জন্য ২০১৫ সালে তাকে একুশে পদকে ভূষিত করা হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments