Friday, September 24, 2021
Homeআন্তর্জাতিক১০ আগস্ট থেকে বিদেশিদের ওমরাহ পালনের সুযোগ

১০ আগস্ট থেকে বিদেশিদের ওমরাহ পালনের সুযোগ

আন্তর্জাতিক ডেস্ক:

করোনাভাইরাসের কারণে গত দুই বছর বাইরের দেশগুলো থেকে কেউ সৌদি আরবে হজ করতে যেতে পারেননি। এমনকি করোনার কারণে বাইরের দেশের নাগরিকদের জন্য ওমরাহ হজেরও অনুমতি ছিল না। তবে, এবার বিশ্বের যেকোনো দেশ থেকে আগ্রহীরা ওমরাহ হজ পালন করতে সৌদি আরবে যেতে পারবেন। আগামী ১০ আগস্ট পুনরায় ওমরাহ হজ শুরু হবে। সৌদি সরকারের পক্ষ থেকে এই ঘোষণা দেয়া হয়েছে।

সৌদি আরবের নাগরিক ও সৌদি আরবে বসবাস করে এমন বিদেশিদের জন্য ২৫ জুলাই ওমরাহ হজ শুরু হয়েছে। পবিত্র হজের কারণে জিলহজ মাসের প্রথম সপ্তাহে ওমরাহ পালন স্থগিত রাখা হয়েছিল।

সৌদি আরবের অ্যাফেয়ার্স অব দ্য গ্র্যান্ড মস্কের উপপ্রধান সাদ বিন মোহাম্মদ আল-মুহাইমিদ বলেছেন, ‘ওমরাহ পালনের জন্য গ্র্যান্ড মসজিদগুলো প্রস্তুত। করোনাভাইরাসের কারণে নামাজের জন্য বিশেষ জায়গা তৈরি করা হয়েছে। তাওয়াফ করার সময়ও সকলকে করোনার নিয়মাবলী মেনে চলতে হবে।’

এখন বিশ্বের ৯টি দেশ ব্যতীত সব দেশ সৌদি আরবে সরাসরি ফ্লাইট পরিচালনা করতে পারবে। ৯টি দেশের মধ্যে রয়েছে ভারত, পাকিস্তান, মিসর, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, লেবানন, ইন্দোনেশিয়া, আর্জেন্টিনা ও তুরস্ক। এই দেশগুলো থেকে ওমরাহ পালন করতে সৌদি যেতে হলে তৃতীয় কোনো দেশে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

তাছাড়া ওমরাহ করতে যেতে চাইলে সকলের জন্যই দুই ডোজের করোনা টিকা নেয়া বাধ্যতামূলক। আর যাদের বয়স ১৮ বা তার উপরে শুধু তারাই ওমরাহ করতে পারবেন। সকলকে সৌদি সরকারের অনুমোদিত ওমরাহ এজেন্সির মাধ্যমেই যেতে হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular