মো: শুভ ইসলাম:
করোনা মহামারী পরিস্থিতির কারনে বন্ধ রাখা হয়েরছে দেশের সকল ধরনে শিক্ষা প্রতিষ্ঠান। তবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিয়ে সবার মাঝে একটা উদ্বেগ সৃষ্টি হয়েছে।
.
বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের (ভিসি) সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের ভার্চুয়াল সভায় এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ হয়েছে। তবে বিশেষ প্রয়োজনে এ তারিখ পরিবর্তনও হতে পারে বলে জানা গেছে। সভায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নির্দিষ্ট তারিখ নির্ধারণ করা হয় নি।
.
ঢাবি ভর্তি পরীক্ষা শুরু ২১ মে: আগামী ২১ মে ক ইউনিটের পরীক্ষা মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরুর প্রস্তাব করা হয়েছে। প্রস্তাব অনুযায়ী, খ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ মে, গ ইউনিটের পরীক্ষা হবে ২৭ মে, ঘ ইউনিটের পরীক্ষা ২৮ মে ও চ ইউনিটের পরীক্ষা হবে ৫ জুন। সব পরীক্ষা সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।
.
২০ গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১৯ জুন থেকে: ১৯ জুন থেকে গুচ্ছ পদ্ধতির পরীক্ষা শুরুর প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। ১৯ জুন, ২৬ জুন ৩ ও ১০ জুলাই তিনটি ইউনিটের পরীক্ষা নেয়ার প্রস্তাব করা হয়েছে। বুয়েটের ভর্তি পরীক্ষা ১০ জুন, প্রকৌশল গুচ্ছের ১২ জুন: আগামী ১০ জুন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতক ভর্তি পরীক্ষার তারিখ প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে। তাছাড়া ১২ জুন প্রকৌশল গুচ্ছের তিন বিশ্ববিদ্যালয়ের (চুয়েট, রুয়েট ও কুয়েট) ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে।
.
কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৯ মে: আগামী ২৯ মে দেশের ৭টি কৃষি বিশ্ববিদ্যালয় এবং কৃষি শিক্ষা প্রাধান্য পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। জাবি ভর্তি পরীক্ষা শুরু ৩ জুন: আগামী ৩ জুন থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরুর প্রস্তাব করা হয়েছে। চলবে ২০ জুন পর্যন্ত।
.
এ বিষয়ে চুয়েট ভিসি বলেন, আগামী ৩ জুন থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শুরুর প্রস্তাব করা হয়েছে। ২০ জুন পর্যন্ত চললেও শুধুমাত্র ১৯ জুন তারা কোন পরীক্ষা নিতে পারবেনা।
.
বুটেক্সের ভর্তি পরীক্ষা ১৭ জুন: বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ভর্তি পরীক্ষা আগামী ১৭ জুন নেয়ার প্রস্তাব করা হয়েছে। বিইউপিতে ভর্তি পরীক্ষা ২৬-২৭ ফেব্রুয়ারি আগামী ২৬ ও ২৭ তারিখে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

seven + 4 =