তুরস্কের বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষার কোর্স চালুর উদ্যোগ

তুরস্কের ইস্তান্বুলের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা শিক্ষা কোর্স চালুসহ বাংলাদেশ গবেষণা কেন্দ্র স্থাপনের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শহরে বাংলাদেশের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত দুই দিন ব্যাপি অনুষ্ঠানে তিনি একথা বলেন।

অনুষ্ঠানের দ্বিতীয় দিনে (সোমবার, ২২ ফেব্রুয়ারি) ইস্তাম্বুলস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এবং শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান মালতেপে বিশ্ববিদ্যালয় যৌথভাবে ‘সমৃদ্ধিতে ভাষার বহুমাত্রিকতা’ শীর্ষক ওয়েবিনার আয়োজন করেন।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয় মনিরুল ইসলামের সঞ্চালনায় ওয়েবিনারে ইস্তাম্বুলস্থ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করেন।

ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তুরস্কের এমপি, সাবেক শিক্ষামন্ত্রী ও ইউনেস্কো তুরস্কের প্রতিনিধি দলের সাবেক প্রধান অধ্যাপক ড. নাবি আভজি।

এছাড়াও, আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, অধ্যাপক ড. শাহিন কারাসার, রেক্টর, মালতেপে বিশ্ববিদ্যালয়; অধ্যাপক ড. রামাজান করকমাজ, ডিন, শিক্ষা অনুষদ, মালতেপে বিশ্ববিদ্যালয় এবং অধ্যাপক ড. তিমুর কজাওলু, মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্র।

মনিরুল ইসলাম বলেন, এ বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালিত হওয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এক নতুন অর্থ ও তাৎপর্য বহন করছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

16 − sixteen =