Friday, September 24, 2021
Homeলাইফ-স্টাইলকচুর মুখি দিয়ে ইলিশের ঝোল

কচুর মুখি দিয়ে ইলিশের ঝোল

নিজস্ব প্রতিবেদক:

বাজারে এখন কচুর মুখি বেশ সহজলভ্য। অনেকেই এই সবজিটি খেতে পছন্দ করেন। আর যারা খেতে পছন্দ করেন না তারা কি জানেন, কচুর মুখি স্বাস্থ্যের জন্য কতটা উপকারী?

কচুর মুখিতে থাকে ভিটামিন এ, সি ও বি। আরও আছে কপার, ম্যাঙ্গানিজ, জিংক, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, সেলেনিয়াম, পটাসিয়াম, বিটা ক্যারোটিন ও ক্রিপ্টোজেন্থিন নামক খনিজ উপাদান।

অন্যদিকে ইলিশ মাছ খেতে কে না পছন্দ করেন! কচুর মুখির সঙ্গে ইলিশের মেলবন্ধন কিন্তু তরকারির স্বাদ বহুগুণে বাড়িয়ে দেয়। তাহলে দেরি না করে জেনে নিন কচুর মুখি দিয়ে ইলিশের ঝোল রান্নার রেসিপি-

উপকরণ

১. কচুর মুখি আধা কেজি
২. ইলিশ মাছ ১টি
৩. পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ
৪. রসুনবাটা ১ চা চামচ
৫.হলুদের গুঁড়া ২ চা চামচ
৬. মরিচের গুঁড়া ২ চা চামচ
৭. জিরার গুঁড়া ১ চা চামচ
৮. লবণ স্বাদমতো
৯. তেল পরিমাণমতো

fish3

 

পদ্ধতি

প্রথমে ইলিশ মাছের আঁশ ফেলে পরিষ্কার করে ধুয়ে নিন। তারপর টুকরো করে কেটে লবণ, মরিচ ও হলুদের গুঁড়া মিশিয়ে মাখিয়ে নিতে হবে।

এবার কচুর মুখি খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিন। এরপর টুকরো করে কেটে নিন। তারপর হলুদ ও লবণ দিয়ে সেদ্ধ করতে চুলায় বসিয়ে দিন।

কচুর মুখি সেদ্ধ হয়ে এলে চুলা থেকে নামিয়ে এবার পানি ছেঁকে নিন। তারপর ইলিশ মাছের টুকরোগুলো হালকা করে ভেজে নিতে হবে।

এবার চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে পরিমাণমতো তেল দিন। এরপর তেল গরম হলে পেঁয়াজ-রসুন বাটা, মরিচ-হলুদের গুঁড়া, জিরার গুঁড়া ও লবণ দিয়ে মসলা ভালোভাবে কষিয়ে নিতে হবে।

তারপর কচুর মুখি দিয়ে আরও কিছু সময় কষিয়ে নিন। তারপর ২ কাপ পানি দিয়ে ঢেকে দিতে হবে। যখন কচুর মুখি সেদ্ধ হয়ে আসবে তখন ভাজা মাছ দিয়ে ঢেকে দিন।

এরপর ঝোল কমে আসলে লবণ হয়েছে কি না দেখে নামিয়ে নিন মজাদার কচুর মুখি দিয়ে ইলিশের ঝোল।

একটি সার্ভিং ডিশে নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু এই পদটি। গরম ভাতের সঙ্গে ইলিশ মাছ ও কচুর মুখির এই তরকারি বেশ মানিয়ে যাবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular