Homeঅর্থনীতিআইএমএফের ঋণ পেতে অনিশ্চয়তায় শ্রীলঙ্কা

আইএমএফের ঋণ পেতে অনিশ্চয়তায় শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্কঃ

চীনের কাছ থেকে বড় অঙ্কের ঋণ নিয়েছে শ্রীলঙ্কা। কিন্তু চীন ঋণ পুনর্গঠনে খুব একটা আগ্রহ না দেখানোয় কিংবা কোনো আগ্রহ প্রকাশ না করায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ পেতে দেরি হতে পারে শ্রীলঙ্কার।

আগামী ডিসেম্বরে আইএমএফ থেকে ঋণ পাওয়ার কথা ছিল শ্রীলঙ্কার। কিন্তু আগামী মাসে এ ঋণ না-ও পেতে পারে দেশটি।

ওয়াশিংটন ডিসি ভিত্তিক অর্থনৈতিক বিশ্লেষকের বরাত দিয়ে ডেইলি মিররের একটি প্রতিবেদনে এমনটা দাবি করা হয়েছে। কারণ হিসেবে তারা এ কথাই বলেছে।

শ্রীলঙ্কান পত্রিকাটিতে বলা হয়েছে, ডিসেম্বরে এ ঋণ না পেলে ২০২৩ সালের মার্চের আগে শ্রীলঙ্কার ঋণ পাওয়ার সম্ভাবনা নেই। আইএমএফ থেকে আটটি সমান কিস্তিতে শ্রীলঙ্কার মোট ২৯০ কোটি ডলার ঋণ পাওয়ার কথা। তবে আশা ছাড়ছেন না শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রণিল বিক্রমাসিংহে। তার প্রত্যাশা, ডিসেম্বরে ঋণ না পেলেও জানুয়ারি নাগাদ আইএমএফ-এর ঋণ পাওয়া যেতে পারে।

গত এপ্রিলে শ্রীলঙ্কা আনুষ্ঠানিকভাবে নিজেদের দেউলিয়া ঘোষণা করে জানায়, তারা আপাতত বিদেশি ঋণ পরিশোধ করতে পারবে না। এরপর নতুন ঋণ পেতে তৎপরতা শুরু করে দেশটির সরকার। তার অংশ হিসেবে আইএমএফের সঙ্গে ঋণ আলোচনা শুরু করে তারা। ১ সেপ্টেম্বরে আইএমএফ ও শ্রীলঙ্কান কর্তৃপক্ষের মধ্যে ৪৮ মাসে বর্ধিত তহবিল সুবিধার মাধ্যমে অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে স্টাফ লেভেলে ঐকমত্য হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular