Friday, September 24, 2021
Homeআন্তর্জাতিক৯/১১-এর স্মৃতিসৌধে লেখা তালেবান!

৯/১১-এর স্মৃতিসৌধে লেখা তালেবান!

৯/১১-এর স্মৃতিসৌধে লেখা তালেবান

৯/১১ হামলায় নিহতদের স্মরণে তৈরি সৌধে লেখা হয়েছে ‘তালেবান’। গত ১১ সেপ্টেম্বর ওই হামলার ২০তম বার্ষিকী পালন করে যুক্তরাষ্ট্র। বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় নিহতদের স্মরণ করে পুরো জাতি। কিন্তু এর পরদিন সকালে দেশটির দক্ষিণ ক্যারোলাইনার গ্রিনভিল শহরের বাসিন্দারা দেখে ভিন্ন এক চিত্র।

আগের রাতে শত শত মানুষ যে সৌধের সামনে হাজির হয়ে নিহতদের স্মরণ করে পরের দিন সকালে সেখানে লেখা ‘তালেবান’। ৯/১১ হামলায় মৃতদের স্মরণে ওই সৌধে নীল স্প্রে ব্যবহার করে তালেবান শব্দটি লেখা হয়।

হামলার ঘটনার ২০ বছর পূর্তি উপলক্ষে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের আদলে তৈরি করা হয়েছিল গ্রানাইটের ওই দু’টি স্মৃতি সৌধ।

রোববার সকালে সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ‌্যমে শেয়ার করেন সৌধ নির্মাণকারী সংস্থা। বিবরণে লেখা হয়, ‘এত সহজে দেশপ্রেমে আঘাত হানা যাবে না। খুব বেশি ক্ষতি হয়নি। সব পরিষ্কার করে দেওয়া হয়েছে।’

ওই সংস্থার সিইও পল নিকোলাস বলেন, ‘শনিবার রাতেই অনুষ্ঠানের পর কেউ এই কাজ করেছে। সকালেই একটি ব্যক্তিগত বার্তায় গোটা বিষয়টি জানতে পারি। তারপরই গ্রিনভিল কাউন্টি শেরিফে অভিযোগ দায়ের করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসের অন্যতম ভয়াবহ দিন ২০০১ সালের ১১ সেপ্টেম্বর। এই দিন দেশটির নিউইয়র্কে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, ওয়াশিংটনে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনে হামলা চালিয়েছিল আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদা। ওই হামলায় প্রাণ হারিয়েছিলেন প্রায় তিন হাজার মানুষ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular