নিজস্ব প্রতিবেদক: 
ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত দেশের ১২টি ক্যাডেট কলেজ। ২০২১ সালে সপ্তম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির জন্য এই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অনলাইনে আবেদন ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে শিক্ষার্থীদের।

দেশে বর্তমানে ছেলেদের জন্য নয়টি ও মেয়েদের জন্য তিনটি ক্যাডেট কলেজ রয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাডজুট্যান্ট জেনারেলের প্রত্যক্ষ তত্ত্বাবধানে কলেজগুলো পরিচালিত এবং স্বায়ত্তশাসিত আবাসিক শিক্ষাপ্রতিষ্ঠান।
.
আবেদনের সময়সীমা: গত ২২ নভেম্বর আবেদন শুরু হয়েছে। আবেদন চলবে ২০২১ সালের ১০ জানুয়ারি পর্যন্ত। ওই দিন বিকেল ৫টার মধ্যে অনলাইনে আবেদন করতে হবে শিক্ষার্থীদের। অনলাইনে www.cadetcollege.army.mil.bd অথবা cadetcollegeadmission.army.mil.bd আবেদন ফরম পূরণ করতে হবে।
.
পরীক্ষা: আগামী ২৯ জানুয়ারি লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ পরীক্ষা হবে। লিখিত পরীক্ষা ৩০০ নম্বরের। গণিত ১০০, বাংলা ৬০, ইংরেজি ১০০ এবং সাধারণ জ্ঞান ৪০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার ফল প্রকাশের সময় ও স্বাস্থ্য পরীক্ষার তারিখ, সময় ও স্থান ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
.
আবেদনের যোগ্যতা: প্রার্থীদের বাংলাদেশি নাগরিক হতে হবে। ষষ্ঠ শ্রেণি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
.
বয়সসীমা: ১ জানুয়ারি ২০২১ তারিখে বয়স সর্বোচ্চ ১৩ বছর ৬ মাস।
.
উচ্চতা: বালক ও বালিকা উভয়ের ক্ষেত্রেই উচ্চতা ন্যূনতম ৪ ফুট ৮ ইঞ্চি হতে হবে।
.
আবেদন ফি: আবেদন ফি এক হাজার ৫০০ টাকা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

three − two =