প্রাথমিকের শিক্ষার্থীদের জন্য সংসদ টেলিভিশনের সঙ্গে রেডিওতে ক্লাস শুরু হতে যাচ্ছে। রোববার (২৬ জুলাই) থেকে এর রেকর্ডিং কার্যক্রম শুরু হচ্ছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে করে থেকে ক্লাস শুরু করা যাবে তার চূড়ান্ত দিন ঠিক করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক মোহাম্মদ ফসিউল্লাহ।

করোনা পরিস্থিতির কারণে গত ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এ পরিস্থিতিতে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে গত ৭ এপ্রিল থেকে টেলিভিশনে সম্প্রচার করছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। ইউনেস্কোর অর্থায়নে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির ক্লাস সম্প্রচার করা হচ্ছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, প্রাথমিক শিক্ষা অধিদফতর এবং এটুআই সমন্বয় করে রেডিওতে প্রচারের কন্টেন্ট তৈরি করবে। যেগুলো বাংলাদেশ বেতারে প্রচার করা হবে। বেসরকারি এফএম রেডিওতে শিক্ষার্থীদের ক্লাস প্রচারের বিষয়টি মাথায় রাখা হয়েছে।

জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ফসিউল্লাহ বলেন, ইতোমধ্যে বাংলাদেশ বেতারের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা ফ্রিতে এটি সম্প্রচার করবেন। বাংলাদেশ বেতারের পাশাপাশি, এফএম রেডিওতে ক্লাস সম্প্রচার করা হবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, রোববার থেকে আমাদের রেকর্ডিং কার্যক্রম শুরু হবে। এর মধ্যে প্রচার-প্রচারণায় কিছুদিন সময় লাগবে। মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে কবে থেকে সম্প্রচারে যাবে তার চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। তবে পরিস্থিতি অনুযায়ী বলা যাচ্ছে ঈদের আগে যাওয়া সম্ভব হবে না।

ডিপিই থেকে জানা গেছে, বাংলাদেশ বেতার এবং এফএম রেডিও ক্লাসগুলো ফ্রিতে সম্প্রচার করবে। তাই সম্প্রচারের তেমন কোনো খরচ নেই। তবে শিক্ষকদের ক্লাস রেকর্ডিং এবং অন্যান্য আনুষঙ্গিক খরচ মিলিয়ে প্রায় ১০ থেকে ১৫ হাজার টাকা হতে পারে। আর এতে টেলিভিশন সম্প্রচারের চেয়ে খরচ প্রায় এক-তৃতীয়াংশ কমে আসবে। জাগো নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

twenty − 18 =