বিডিসমাচার ডেস্কঃ

আজ পবিত্র ঈদুল ফিতর, মুসলমানদের প্রধান ধর্মীও উৎসব। নেই নামাজের জন্য ঈদ গাহে মুসল্লিদের দীর্ঘ লাইন। স্বাস্থ্যবিধি মেনে হয়েছে মসজিদে মসজিদে নামাজ আদায়। কোথাও কোথাও ঈদগায়ে নামাজ আদায় হলেও মুসল্লিদের উপস্থিতি কম ছিল।

করোনার প্রাদুর্ভাবরোধে ১৩ দফা শর্তে জাতীয় ঈদগাহের পরিবর্তে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত হয় ঈদুল ফিতরের প্রধান জামাত। একে অপরের থেকে তিন ফুট দূরত্ব বজায় রেখে মুসল্লিরা নামাজ আদায় করেন। নামাজ শেষে মোনাজাতে দেশ ও জাতির মঙ্গল কামনা করা হয়েছে। পাশাপাশি দোয়া করা হয়েছে সম্প্রতি বৈশ্বিক করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতদের জন্য।

সামাজিক দূরত্ব মেনে একাধিক জামাতে মুসল্লিরা ঈদের নামাজ আদায় করেন সরকারি নির্দেশনা অনুযায়ী ব্রাহ্মণবাড়িয়ায়ও খোলা মাঠের পরিবর্তে মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। মসজিদগুলোতে সামাজিক দূরত্ব মেনে একাধিক জামাতে মুসল্লিরা ঈদের নামাজ আদায় করেন। সকাল ৭ টা, পৌনে ৮টায় ও সাড়ে ৮টায় জেলা জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

করোনাভাইরাস থেকে মুক্তির জন্য দোয়া করেন ধর্মপ্রাণ মুসল্লিরা গোপালগঞ্জে সামাজিক দূরত্ব বজায় রেখে ও ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে সকাল ৮টায় জেলার সকল মসজিদে একযোগে ঈদের এ জামাত অনুষ্ঠিত হয়। জেলার প্রধান ঈদের জামাতে (কোর্ট মসজিদে) ইমামতি করেন মাওলানা হাফিজুর রহমান। এছাড়া সকাল সাড়ে ৮টায় দ্বিতীয় ও ৯টায় তৃতীয় জামাত অনুষ্ঠিত হয়। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে চির চেনা রীতি ভেঙে এবার সবাই কোলাকুলি থেকে বিরত থাকে।

ছোট্ট শিশুদের করনাকালীন ঈদ এদিকে রাজবাড়ীর পাঁচটি উপজেলার প্রায় ৫ শতাধিক মসজিদে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনেই ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। মুসল্লিরা মসজিদ কমিটির সকল নিয়ম-কানুন মেনেই তারা মসজিদে প্রবেশ করছেন। জেলার বালিয়াকান্দি উপজেলার সদর ইউনিয়নের পাইককান্দি ঘোনারঘাট জামে মসজিদসহ বিভিন্ন মসজিদে গিয়ে দেখা যায়, হাত পা জীবাণুমুক্ত করে মুসল্লিদের মসজিদে প্রবেশ করানো হয়।

মেহেরপুর জেলায় মসজিদে মসজিদে আদায় করা হয় পবিত্র ঈদুল ফিতরের নামাজ। শারীরিক দূরত্ব বজায় রাখা আর স্বাস্থ্যবিধি মেনে চলার চেষ্টার মধ্য দিয়ে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। নামাজ শেষে করোনাভাইরাস থেকে মুক্তির জন্য দোয়া করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

অন্য ঈদগুলোর মত নেই কোনো ভিড়
সরকারি নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্য বিধি মেনে মাস্ক পরে ও সামাজিক দূরত্ব বজায় রেখে কুষ্টিয়ায় ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৭টায় জেলার কেন্দ্রীয় জামে মসজিদে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের এমপি মাহবুব উল আলম হানিফ ঈদুল ফিতরের নামাজ আদায় করেন।

নোয়াখালীতে স্বাস্থ্য বিধি মেনে সহস্রাধিক স্থানে ঈদুল ফিতরের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। এসময় মসজিদগুলোতে বিশ্বব্যাপী মহামারিতে সকলকে স্বাস্থ্য বিধি ও সরকারের নির্দেশনা মেনে চলার আহ্বান করা হয়। এদিন নোয়াখালী-৪ আসনের সংসদ একরামুল করিম চৌধুরী, উপজেলায় চেয়ারম্যান ও পৌর মেয়রগণ নিজ নিজ এলাকায় ঈদের নামাজ আদায় করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে