নিজস্ব প্রতিবেদক:
পিইসি, জেএসসি ও জেডিসি পরীক্ষার এবার পাসের সংখ্যা, গড় পাসের হার, জিপিএ-৫ ও অন্যান্য সূচকে মেয়েরা এগিয়ে রয়েছে ছেলেদের চেয়ে। আজ মঙ্গলবার এসব পরীক্ষার ফল প্রকাশ করা হয়।
এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ও  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী পরীক্ষার ফলাফল প্রকাশকালে এর বিভিন্ন তথ্য তুলে ধরেন।
এবার প্রাথমিক সমাপনীতে ২৪ লাখ ৫৪ হাজার ১৫১ জন শিক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্যে ২৩ লাখ ৪৩ হাজার ৭৪৩ জন পাস করেছে। পাসের হার ৯৫ দশমিক ৫০ শতাংশ। উত্তীর্ণদের মধ্যে ১০ লাখ ৭২ হাজার ১৫৪ জন ছাত্র ও ১২ লাখ ৭১ ৫৮৯ জন ছাত্রী।
জিপিএ-৫ পেয়েছে তিন লাখ ২৬ হাজার ৮৮ জন। তাদের মধ্যে ছাত্র এক লাখ ৪১ হাজার ৪৫১ ও ছাত্রী এক লাখ ৮৪ হাজার ৬৩৭ জন। এখানে জিপিএ-৫ এবং  গড় পাসের হার দুটোতেই এগিয়ে মেয়েরা।
অন্যদিকে ইবতেদায়িতে অংশ নেওয়া তিন লাখ চার হাজার ১৭৮ জনের মধ্যে পাস করেছে এক লাখ ৫৭ হাজার ৯৩৬ জন। পাসের হার ৯৫ দশমিক ৯৬ শতাংশ। এই পরীক্ষায়ও পাসের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে। ছাত্রদের পাসের হার ৯৫ দশমিক ৫০ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৯৬ দশমিক ৪৪ শতাংশ।
তবে এবতেদায়িতে জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে পিছিয়ে মেয়েরা। জিপিএ-৫ পাওয়া ১১ হাজার ৮৭৭ জন শিক্ষার্থীর মধ্যে ছাত্র ৫ হাজার ৬৮৫ জন এবং ছাত্রী ১ হাজার ১৯২ জন।
অন্যদিকে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলেও এগিয়ে মেয়েরা। সারাদেশে ২৯ হাজার ২৭৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের এবার মোট ২৬ লাখ দুই হাজার ৫৩ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ্যে ছাত্রসংখ্যা ১১ লাখ ৯৫ হাজার ৮০০ এবং ছাত্রী ১৪ লাখ ৬ হাজার ২৫৩ জন। এখানে অংশগ্রহণেও মেয়েরা এগিয়ে।
আর ফলাফলে দেখা গেছে, ২৬ লাখ দুই হাজার ৫৩ জন শিক্ষার্থীর মধ্যে এবার পাস করেছে ২২ লাখ ৮৭ হাজার ২৭১ জন। উত্তীর্ণ ১০ লাখ ৪০ হাজার ৭৪২ ছাত্রের বিপরীতে ছাত্রীসংখ্যা ১২ লাখ ৪৬ হাজার ৫২৯ জন। অর্থা ছাত্রদের চেয়ে দুই লাখ পাঁচ হাজার ৮৮৭ জন ছাত্রী বেশি পাস করেছে, যা শতকরা হিসাবে ১ দশমিক ৬১ শতাংশ বেশি।
পাসের হারের পাশাপাশি  জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রেও এগিয়ে রয়েছে মেয়েরা। ছাত্রদের চেয়ে এবার ১৩ হাজার ৩৩৭ জন বেশি ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে