আব্দুর রাজ্জাক রাজু, (রাজশাহী) তানোর প্রতিনিধি :
সুকৌশলে ও অতি চতুরতায় সরকারি ট্যাক্স ফাঁকি দিচ্ছে সিগারেট বিড়ির কোম্পানি গুলো, এরকমি দৃশ্য দেখা যায় রাজশাহীর তানোর পৌর সদরের একাধিক ছোট-বড় দোকানে। সরজমিনে দেখা যায়, একজন দোকানি নাসির বিড়ির প্যাকেট থেকে সরকারি ট্যাক্স এর লেবেল তুলছেন।
এ বিষয়ে জানতে চাইলে দোকানি বলেন, আমরা এই বিড়ি বাজার থেকে কিনে আনার পর এই লেবেল তুলে রেখে দেই পরে বিড়ি কোম্পানির লোক এসে এসব লেবেল কিনে নিয়ে যায়। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যাবসায়ী বলেন, আমি প্রায় ৬-৭ বছর জাবত এই ব্যাবসা করছি তার আগে থেকেই লেবেল বিক্রিয় হয়, বাড়তি লাভের আশায় আমরা লেবেল তুলে কোম্পানির লোকোর কাছে বিক্রি করি। আগে লেবেলের দাম কম ছিল বর্তমানে ১০০ শত লেবেল ৫০-৬০ টাকায় বিক্রি হয়, কখন কখন তাদের চহিদা পূরন হলে ভাল মানের উপহারও দেন তারা।
এই তথ্য সংগ্রহ কালে কোম্পানির এক লেবেল ক্রেতার সাথে দেখা হয় তিনি এ বিষয়ে জানান, আমি বাজারের বাইরের ছোট দোকান গুলো থেকে এই লেবেল সংগ্রহ করি পরে তা কোম্পানিকে দিয়ে দেয়, পরবর্ততে কোম্পানি এসব লেবেল আবারো নতুন প্যাকেটে লাগায়।
উল্লেখ্য, এসব সিগারেট বিড়ির থেকে সরকার যে রাজস্ব পায় এই রাজস্ব ফাঁকি দিতে বিভিন্ন কোম্পানি এই পন্থা ব্যাবহার কোরে দেশের ক্ষতি করছে এবং সরকার হারাচ্ছে লাখ লাখ টাকার রাজস্ব। অপরদিকে কোম্পানি গুলো সরকারের চোখ ফাঁকি দিয়ে সাধারণ জনগণের থেকে ট্যাক্সের টাকা ঠিকি আদায় করছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে