নোটিশ :
সংবাদ কর্মী আবশ‌্যক
সংবাদ শিরোনাম
আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস রাজধানীর আগারগাঁওয়ে প্রভাত সমাজকল্যাণ সংস্থার মাস্ক বিতরণ বানিজ্যমন্ত্রীর নির্দেশে তিতুমীরের সুবর্ণজয়ন্তীর রেজিষ্ট্রেশনের সময় বৃদ্ধি ফেনীতে সত্য মিথ্যা যাচাই আগে ইন্টারনেট শেয়ার পরে” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ের হরিপুর সীমান্তে দুই বাংলার মিলন মেলা ৪ বছর যাবত হাজিরা খাতায় মেডিকেল অফিসার শারমিন’এর সাক্ষর করেন তার স্বামী মতিঝিলের মোহামেডান স্পোর্টিং ক্লাব মাঠে ক্র্যাব ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত আগামী ২০ ও ২১ ডিসেম্বর আ’লীগের জাতীয় সম্মেলন সাংবাদিকদের আস্থা ও ঐক্যের প্ল্যাটফর্ম ঢাকাস্থ চাঁদপুর জেলা সাংবাদিক ফোরাম:সাইফুল আলম চিঠিতে সু চিকে মার্কিন সিনেটরদের নিন্দা
দেশে স্কুল শিক্ষার্থী ঝরে পড়ার হার কমেছে: শিক্ষামন্ত্রী

দেশে স্কুল শিক্ষার্থী ঝরে পড়ার হার কমেছে: শিক্ষামন্ত্রী

 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন বাংলাদেশ সরকার স্কুল শিক্ষার্থীদের ঝরে পরার হার উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনতে সক্ষম হয়েছে।

১০ বছরে বাংলাদেশ স্কুল শিক্ষার্থী ঝরে পড়ারর হার ৪৭ শতাংশ থেকে ১৮ শতাংশে কমিয়ে এনেছে। স্কুল ঝরে পড়া রোধে বাংলাদেশ সরকার স্কুল ফিডিং এবং বৃত্তির ব্যবস্থা করেছে। মঙ্গলবার প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে ইউনেস্কোর ৪০তম সাধারণ অধিবেশনের এসডিজি এডুকেশন ২০৩০ এর ৭তম সেশনে তিনি এ কথা বলেন ।

শিক্ষামন্ত্রী আরও বলেন,’এসডিজি-চার’ সবার জন্য মান সম্মত শিক্ষা অর্জনে সরকার খুব গুরুত্ব দিচ্ছে এবং বাংলাদেশ এ ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্যও অর্জন করেছে। বর্তমানে বাংলাদেশ প্রাইমারি শিক্ষায় তালিকাভুক্তির হার ৯৮ শতাংশ এবং ছেলে শিক্ষার্থীর তুলনায় মেয়ে শিক্ষার্থীর পরিমান বেশি।

এসডিজি অর্জনে বাংলাদেশের সাফল্যের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী এসডিজি অর্জন সংক্রান্ত কার্যক্রম মনিটরিং করার জন্য একজন সিনিয়র আমলাকে নিয়োগ প্রদান করেছেন।

এ সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন, বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সচিব মো. মনজুর হোসেন, দূতাবাসের প্রথম সচিব নির্ঝার অধিকারী উপস্থিত ছিলেন।

এর আগে সকালে ইউনেস্কোর ৪০ তম সাধারণ অধিবেশন উদ্বোধন করেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতারেস। ১৯৩টি সদস্য রাষ্ট্র এবং দশ সহযোগী সদস্য ইউনেস্কোর এই সাধারণ অধিবেশনে যোগ দিয়েছে।

অধিবেশন চলবে আগামী ২৭ নভেম্বর পর্যন্ত। দুই সপ্তাহে ছয়টি কমিশন, চারটি কমিটি ও ২৫টি ইভেন্টে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং দেড় শতাধিক মন্ত্রীরা অংশ নেবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018   bdsomachar24.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Desing & Developed BY DHAKATECH.NET