লিটন মুন্ডা, চুনারুঘাট প্রতিনিধিঃ
দামোদর মাস সনাতন ধর্মাবলম্বীদের গুরুত্বপূর্ণ একটি মাস। বিজয়া দশমীর পর লক্ষীপূর্ণিমা থেকে রাস পূর্ণিমা পর্যন্ত ৩০ দিন বা ১ মাসব্যাপি নালুয়া চা বাগানের বিভিন্ন পুজা মন্ডবে শ্রী দামোদর ব্রত পালন করা হয়। গত ৩০ দিন বিভিন্ন আনুষ্ঠানিক আয়োজনের মাধ্যমে ভক্তরা এই পবিত্র শ্রী দামোদর ব্রত পালন করছে।
অনুষ্ঠান মালায় ভোর সকালে বৈষ্ণব আরতী, মঙ্গলারতি, নৃসিংহদেবের আরতী, তুলসী আরতী, প্রদক্ষিন ও তুলসী বৃক্ষে জলদান এবং শ্রীমদ্ভগবত গীতা আলোচনা। দুপুরে ভোগ আরতী ও প্রসাদ বিতরণ। সন্ধ্যায় গুরু বন্দনা, তুলসী আরতী ও প্রদক্ষিণ, নৃসিংহ আরতী, গৌর আরতী, দামোদরাষ্টকম্ পাঠ, দীপদান এবং শ্রীশ্রী দামোদরের মাহাত্ম্য ও শ্রীমদ্ভগবত গীতা আলোচনা পরিশেষে প্রসাদ বিতরণ।
দামোদর ব্রত চলাকালীনে রমা ও উত্থান একাদশী ভক্তরা যথাযথ মর্যাদার সাথে উদযাপন করেন। আজ ১৩ ই নভেম্বর রোজ বুধবার নালুয়া চা বাগানের পূর্বটিলা রাধামাধব মন্দিরে শতাধিক ভক্তদের সমাগমে শ্রীশ্রী দামোদর ব্রত সমাপন হলো। উক্ত অনুষ্ঠানে প্রতিদিনের ন্যায় সন্ধ্যা আরতী, দীপদান এবং শ্রীমদ্ভগবত গীতা আলোচনা হয়। শ্রীমদ্ভগবত গীতা আলোচনা করেন দেশ বিদেশের জনপ্রিয় বক্তা ” শ্রীমান রাজিব লোচন রাম দাসাধিকারী।
নালুয়া চা বাগানের চা শ্রমিকরা অনেক আগে থেকে এই ব্রত পালন করে আসলেও আগের তুলনায় এখন হাজারও ভক্তবৃন্দ এই ব্রতটিকে যথাযথ বৈষ্ণবী রীতিনীতির সাথে পালন করছে। এ পবিত্র মাসে নিজেকে পবিত্র ও ধর্মের প্রতি অনুগত থাকতে অধিকাংশ সনাতন ভক্তবৃন্দরা নিরামিষ আহার করেন। সমাপনী আয়োজিত অনুষ্ঠানে দুর দুরত্বের শতাধিক ভক্তবৃন্দের আগমন ঘটে। রাত ১০ টায় মহাপ্রসাদ বিতরণের মাধ্যমে সমাপ্ত হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে