নোটিশ :
সংবাদ কর্মী আবশ‌্যক
জম্মু-কাশ্মীরে ১৪৪ ধারা শিথিল

জম্মু-কাশ্মীরে ১৪৪ ধারা শিথিল

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে ১৪৪ ধারা শিথিল করা হয়েছে। শনিবার (১০ আগস্ট) শ্রীনগরের রাস্তায় কিছু মানুষের আনাগোনা ছিল। দোকান-বাজার আজও খোলেনি। আধাসেনা ছিল সমান তৎপর।

জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব বিভিআর সুব্রহ্মণ্যম বলেন, ‘মানুষ স্থানীয় মসজিদে গিয়ে নামাজ পড়েছেন। সুযোগ সন্ধানীরা যাতে গোলমাল করতে না পারে, সেই জন্য কড়া পাহারা থাকলেও নামাজিদের আটকানো হয়নি।’

আগামী সোমবার পবিত্র ঈদুল আজহা। গতকাল শুক্রবার দিনটি ছিল নিরাপত্তা বাহিনীর কাছে পরীক্ষা। দিনের শেষে ভূস্বর্গের বিভিন্ন প্রান্তে বিক্ষিপ্ত বিক্ষোভ ছাড়া, দিনটি শান্তিতে কাটায় স্বস্তিতে নয়াদিল্লি। তবে দুই সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতিকে কোথায় আটক করে রাখা হয়েছে, তা এখনো জানানো হয়নি।

গতকাল মোবাইল ও ইন্টারনেট পরিসেবা আংশিকভাবে ফিরে এসেছিল। তবে দুপুরের পরে ফের তা বিচ্ছিন্ন করা হয়। কাশ্মীরে টানা পাঁচ দিন কারফিউ ও ১৪৪ ধারা জারি থাকলেও, জম্মুর বড় অংশ থেকে আজ তা তুলে নেওয়া হয়। চার দিন পরে স্কুল খুলেছে সাম্বা ও কাঠুয়ায়। গতকালই প্রবাসী কাশ্মীরিদের সঙ্গে কথা বলার জন্য শ্রীনগরের ডেপুটি কমিশনার দফতরে দু’টি হেল্পলাইন খোলা হয়েছিল। দেশের বিভিন্ন প্রান্তে থাকা স্বজনদের সঙ্গে কথা বলতে আজ কয়েকশো লোকের লাইন পড়ে। ভিড়ের বহর দেখে সেনাদের ৩০০ ফোন দেওয়া হয়েছে।

এদিকে কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের পরে আজ শ্রীনগর বিমানবন্দরে আটকে দেওয়া হয় সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি ও সিপিআই নেতা ডি রাজাকে। দলের অসুস্থ বিধায়ক ইউসুফ তারিগামিকে দেখতে শ্রীনগরে গিয়েছিলেন সীতারাম। কিন্তু বিমানবন্দর থেকে তাদের রেব হতে দেওয়া হয়নি। কয়েক ঘণ্টা পরে তাঁরা দিল্লির বিমানে ওঠেন।

প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছিলেন, কাশ্মীরিদের ঈদ পালনে সহায়তা করবে প্রশাসন। শুক্রবার দুপুরে বৈঠকে বসেন রাজ্যপাল সত্যপাল মালিক ও ডোভাল। পরে সংবাদমাধ্যমে রাজ্যপাল বলেন, ‘‘উপত্যকায় ঈদ পালন হবে।’’ খাদ্যদ্রব্য, ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় সামগ্রী সংগ্রহে যাতে সমস্যা না-হয়, সেই জন্য রোজ বিভিন্ন এলাকার ৩০০ জন বাসিন্দার সঙ্গে কথা বলতে ডেপুটি কমিশনারকে নির্দেশ দিয়েছেন তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018   bdsomachar24.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Desing & Developed BY DHAKATECH.NET