মাহাফুজুর রহমান: 

ঈদের দিন তো মাংস ছাড়া চলবে না। নানাভাবে খাওয়া যায় মাংস। তেমন কিছু মাংসের রেসিপি দিয়েছেন মাহাফুজুর রহমান

নারকেলে মসলা মাংস

উপকরণ: গরুর মাংস ১ কেজি, রাঁধুনী মাংসের মসলা ১ টেবিল চামচ, মরিচের গুঁড়া ২ চা-চামচ, রাঁধুনী হলুদগুঁড়া ১ চা-চামচ, আদা–রসুনবাটা ৪ টেবিল চামচ, পেঁয়াজবাটা সিকি কাপ, টক দই আধা কাপ, নারকেল কোরা ১ কাপ, নারকেলের দুধ ১ কাপ, এলাচি–দারুচিনি ২টি, লবণ স্বাদমতো ও তেল পরিমাণমতো।

প্রণালি: প্রথমে মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এবার কড়াইয়ে তেল গরম করে তাতে সব বাটা মসলা কষিয়ে মাংসের মসলাসহ সব উপকরণ দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হলে মাংস দিয়ে রান্না করতে হবে। মাংস সেদ্ধ হলে নারকেলের দুধ দিয়ে নামিয়ে পরিবেশন করতে হবে।

কিমা কাবাবি খিচুড়ি

উপকরণ: চাষী চিনিগুঁড়া চাল ৫০০ গ্রাম, গরুর মাংসের কিমা ২০০ গ্রাম, রাঁধুনী কাবাব মসলা ২ চা-চামচ, গরমমসলার গুঁড়া আধা চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা-কাঁচা মরিচকুচি পরিমাণমতো, রাঁধুনী হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ২ চা-চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, রসুনকুচি সিকি কাপ, লবণ পরিমাণমতো, আদাবাটা ১ চা-চামচ, গুঁড়া দুধ সামান্য, তেল পরিমাণমতো, এলাচি-দারুচিনি সামান্য ও মুগডাল ১ কাপ।

প্রণালি: প্রথমে কিমার সঙ্গে পেঁয়াজ বেরেস্তা, রসুনকুচি, আদাবাটা, লবণ, গুঁড়া দুধ, কাবাব মসলা ২ চা-চামচ দিয়ে ভালো করে মেখে কাবাব বানিয়ে হালকা করে সেঁকে নিতে হবে। এবার চিনিগুঁড়া চালের সঙ্গে মুগডাল, সব মসলা, লবণ ও তেল দিয়ে মাখিয়ে পরিমাণমতো পানি দিয়ে খিচুড়ি বানিয়ে নিয়ে তাতে কাবাব দিয়ে দমে বসান।

 

বিফ মালাই বিরিয়ানি

উপকরণ: চাষী চিনিগুঁড়া চাল ৫০০ গ্রাম, গরুর মাংস ৫০০ গ্রাম, রাঁধুনী বিরিয়ানি মসলা ১ টেবিল চামচ, টক দই আধা কাপ, আদা-রসুনবাটা ৪ টেবিল চামচ, রাঁধুনী মরিচের গুঁড়া ২ চা-চামচ, মালাই সিকি কাপ, ঘি পরিমাণমতো, পেঁয়াজ বেরেস্তা পরিমাণমতো, কেওড়া জল সামান্য, লবণ পরিমাণমতো, তেল পরিমাণমতো, বাদাম–কিশমিশ সামান্য, গুঁড়া দুধ ২ টেবিল চামচ ও চিনি সামান্য।

প্রণালি: প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার প্যানে তেল গরম করে তাতে পানি ঝরানো চাল কিছুক্ষণ ভেজে ১ চা-চামচ রাঁধুনী বিরিয়ানি মসলা দিয়ে পরিমাণমতো পানি, ১ চা-চামচ গুঁড়া দুধ ও লবণ দিয়ে পোলাও রান্না করতে হবে। এবার গরুর মাংসের সঙ্গে সব মসলা মেখে চুলায় বসান। মাংস সেদ্ধ হয়ে গেলে তাতে পেঁয়াজ বেরেস্তা, মালাই ও সামান্য চিনি দিয়ে নামান। এখন রান্না করা পোলাওয়ের মধ্যে মাংস দিয়ে তার ওপর কেওড়া জল, ওপরে সামান্য পোলাও দিয়ে বেরেস্তা ছড়িয়ে দমে রাখুন।

মাহাফুজুর রহমান: সেরা রাঁধুনী ১৪২৪ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে