সংবাদ শিরোনাম
চুনারুঘাটে সাংবাদিকের ওপর হামলা চাঁদপুর পুলিশের অভিযানে বিপুল পরিমাণ নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ শেকৃবির ৪৭ শিক্ষার্থীকে ইন্টার্নশিপ সার্টিফিকেট প্রদান শেকৃবিতে চিংড়ি রোগ নির্ণয়ের প্রশিক্ষণ নেত্রকোণায় গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনা তৎকালীন বিএনপি-জামায়াত সরকারের পৃষ্ঠপোষকতায় হয়েছে পরিশীলন পরিষদের যুগপূর্তি উপলক্ষে হেলথ্ ক্যাম্প ও ক্রীড়া-সাংস্কৃতিক প্রতিযোগিতা  রাণীনগরে মুক্তিযোদ্ধা ব্রীজের সংযোগ সড়কের বেহাল দশা ॥ সরে গেছে ব্লক জাতীয় শোক দিবস উপলক্ষে বশেমুরবিপ্রবি’তে শোক র‌্যালি মেহেরপুরে ফেন্সিডিল সহ আটক ১

শোকের মাস

kado banghali

ফোনের শুরুতে ‘হ্যালো’ বলি কেন?

ফোনের শুরুতে ‘হ্যালো’ বলি কেন?

১৫০ বছর আগে টেলিফোন আবিষ্কার করেন বিজ্ঞানী স্যার অ্যালেকজান্ডার গ্রাহাম বেল। ১৮৭৬ সালের পর থেকে যোগাযোগব্যবস্থায় বিপ্লব আসে এর হাত ধরে।

গ্রাহাম বেলের মা এবং স্ত্রী দু’জনেই ছিলেন বধির। এ সমস্যা থেকে উত্তরণের জন্য তিনি শ্রবণশক্তি সম্পর্কিত ডিভাইস নিয়ে কাজ করেন। এরই এক পর্যায়ে তিনি টেলিফোন অবিষ্কার করেন।

আমরা রিসিভার তুলেই ‘হ্যালো’ বলে সম্বোধন করি অপরপ্রান্তে থাকা বাবা-মা, ভাইবোন, স্বামী-স্ত্রী, বন্ধুদের সঙ্গে। এই ‘হ্যালো’ শব্দটি কেন বলি বা এর উৎপত্তি কোথায় বা কখন থেকে কীভাবে হ্যালো বলা শুরু তা হয়তো আমাদের অনেকেরই জানা নেই।

তথ্যানুসন্ধানে জানা গেছে, ‘হ্যালো’ একটি মেয়ের নাম। যার পুরো নাম মার্গারেট হ্যালো। তিনি ছিলেন আলেকজান্ডার গ্রাহাম বেলের মেয়েবন্ধু। গ্রাহাম বেল টেলিফোন আবিষ্কার করে প্রথম যে কথাটি বলেন, তা হলো ‘হ্যালো’। সেই থেকেই হ্যালো শব্দটি বিশ্বজুড়ে টেলিফোন ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় একটি শব্দ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018   bdsomachar24.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Desing & Developed BY DHAKATECH.NET