নোটিশ :
সংবাদ কর্মী আবশ‌্যক
মানবতা আজ রাজনীতির খপ্পরে

মানবতা আজ রাজনীতির খপ্পরে

মাহফুজ খান:
রাজধানীর বনানীতে এফআর টাওয়ার গত ২৮ মার্চ ঘটে যাওয়া ভয়াল অগ্নিকান্ড নিয়ে সেই সাধারণ ছেলে নাঈম ও আজ রাজনীতির খপ্পরে। অত্যন্ত সুদক্ষ নাট্যকার শাহরিয়ার নাজিম জয় যে আলোচনার আয়োজন করেছিলেন তাতে বীর নাঈমের সাথে তার বাবা ও মা,কে ও দেখা যায়।সেখানে উপস্থাপকের ভূমিকায় শাহরিয়ার নাজিম জয় যে সকল কথা বলেছেন তা নিয়ে জনমানুষে বিভিন্ন প্রশ্নের উদ্ভব হওয়াটা স্বাভাবিক। যে ছোট ছেলেটি মানবতার এক অনড় দৃষ্টান্ত দেখিয়েছেন সেই ছেলেটিও নষ্ট রাজনীতির চর্চার হাত থেকে রক্ষা পেল না।সেখানে তিতুমীর কলেজের ছাত্রলীগের নেতাদের যে ভূমিকা তুলে ধরেছেন তাতে ও আমার আপত্তি নেই।কেননা ছাত্রলীগের খারাপ কাজ যেমন ঘৃণ্য তেমনি ভাল কাজ অবশ্যই প্রশংসার দাবী রাখে।কিন্তু আমার প্রশ্ন সেখানে নয়।
আমার প্রশ্ন হচ্ছে ডাকসুর নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর কে নিয়ে জয় বলেছেন যে তিনি দেখেছেন নুর ছবি তোলার জন্য গিয়েছে।এখন শুধু আমার প্রশ্ন নয়।এখন সমগ্র মানুষের প্রশ্ন নুরু সহ তার সংগঠনের কর্মীরা যে এত পরিশ্রম করল,কাধেঁ পাইপ সহ মশিউর নামক ছেলেটা সাত তলায় উঠে আগুন নেভানো ও উদ্ধার কাজ করল সেটা ওনার চোখে পড়ল না।এতেই বোঝা যায় তিনি কি পরিমাণ নিরপেক্ষহীনতা ও কোন বিশেষ গোষ্ঠীর কি পরিমাণ সাফাই গাওয়ার চেষ্টা করেছেন।আর এ বিষয়টি তার ২০১৪ সালের পূর্বাচলে প্লট চাওয়ার আবেদনটা দেখলে আরো পরিষ্কার হয়। আমি জানিনা ছোট ছেলেটির রাজনীতি সম্পর্কে কতটা ধারণা আছে।তবে তাকে কেন্দ্র করে রাজনৈতিক ফায়দা নেয়ার চেষ্টার যে কোন ত্রুটি হয়নি তা আমরা বুঝতে সক্ষম।কেননা সে তার টাকা এখনও পায়নি সত্বেও তার টাকা এতিমখানায় দান করতে চাওয়া ও কোন বিশেষ গোষ্ঠীর মেরে খাওয়ার বদৌলতে দান করার কথা বলার পর তা আর বুঝতে বাকী থাকেনা।
জয়ের কাছে আমার প্রশ্ন? আপনি তো অনেক রাজনৈতিক সচেতন ব্যক্তি।যখন কোটা সংস্কারের মতো যৌক্তিক আন্দোলনে নুরুকে পিটিয়ে আধমরা করা হয়েছিল তখন আপনি কোথাই ছিলেন? লাখ বেকারদের কথা চিন্তা করে যে যোক্তিক আন্দোলনে রাশেদ ১৫ দিনের রিমান্ডে ছিল। তখন কোথায় ছিলেন? সুবর্ণ চরের ধর্ষণের সময় আপনার অভিব্যক্তি পাইনি কেন? চকবাজার অগ্নিকান্ডে কতটা মানবতার পরিচয় দিতে পেরেছেন? শুধু কথার ফুলঝুরিতে নয়।মানবতা ও মানবিকতা হোক অন্তর থেকে।নষ্ট রাজনীতিকে উৎসাহিত করে নয়।সঠিক রাজনীতির বিকাশ কে তুলে ধরুন।জাতি মুক্তি পাবে।নিজের চিন্তাটাকে পজিটিভ করুন দেখবে পারিপার্শিক অনেক কিছুই পজিটিভ হচ্ছে।ব্যক্তিগত সুবিধার জন্য নয়।জাতিকে কিছু দেয়ার চেষ্টা করুন।তবেই বঙ্গবন্ধুর আদর্শের সোনার বাংলা গড়ে তোলা সম্ভব হবে।
লেখকঃ মাহফুজ খান
যুগ্ম আহবায়ক,
বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018   bdsomachar24.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Desing & Developed BY DHAKATECH.NET