Monday, July 26, 2021
Homeজাতীয়স্থানীয় স্টার্টআপ ইকোসিস্টেম উন্নয়ন প্রচেষ্টা নতুন নতুন উদ্ভাবনের মূল ভিত্তি

স্থানীয় স্টার্টআপ ইকোসিস্টেম উন্নয়ন প্রচেষ্টা নতুন নতুন উদ্ভাবনের মূল ভিত্তি

নিজস্ব প্রতিবেদক: 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক স্থনীয় স্টার্টআপ ইকোসিস্টেম উন্নয়ন প্রচেষ্টা নতুন নতুন উদ্ভাবনের মূল ভিত্তি উল্লেখ বলেন , গত ৪ বছরে ফিনটেক লজিস্টিক এবং ডিজিটাল ই-কমার্সসহ স্টার্টআপ সেক্টরে ৩০০ মিলিয়ন ডলারের বেশি বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করা সম্ভব হয়েছে।

সোমবার (১২ জুলাই) প্রতিমন্ত্রী “ডেটাবারর্ড লঞ্চপ্যাড ২০২১”এর উদ্বোধনী অনুষ্ঠানে ভারচুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তিনি দেশের প্রথম আইটি প্রতিষ্ঠান হিসেবে উদ্ভাবনী উদ্যোগ নিয়ে শিক্ষার্থী ও পেশাদারদের জন্য এ ধরনের প্রতিযোগিতা চালুর এই উদ্যোগকে স্বাগত জানান।

প্রতিমন্ত্রী রিদমিক কিবোর্ডের মতো স্থানীয় চাহিদা মেটাতে দেশীয় আইটি প্রতিষ্ঠান এবং দেশের তরুণ উদ্ভাবকেরাই নিজেদের সমস্যা মিটিয়ে বিশ্বজুড়ে নিজেদের মেধার স্ফূরণ ঘটাতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন ।

তিনি সকল উদ্যোক্তা, উদ্ভাবক, ডেভেপার ও প্রকৌশলীকে এই ডেটাবার্ড লঞ্চপ্যাড প্লাটফর্মে নিজেদের সৌর্য্য প্রদর্শন করতে সক্ষম হবে বলে তিনি উল্লেখ করেন। তিনি আরো বলেন তরুণ প্রজন্ম যেন উদ্ভাবনের মাধ্যমে আরো সুন্দর ভবিষ্যত গড়তে পারে আইসিটি বিভাগ সে বিষয়ে সার্বিক সহজে করে যাবে।

আইসিটি প্রতিমন্ত্রী আইসিটি বিভাগের প্রোগ্রামারদের তৈরি ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম” সুরক্ষা” ও জুমের বিকল্প ডিজিটাল প্ল্যাটফর্ম “বৈঠক” অ্যাপের উদ্ধৃত করে উদ্ভাবনের প্রতি গুরুত্বারোপ করেন। তিনি নিজস্ব সোশ্যাল মিডিয়া, কমিউনিকেশন অ্যাপ্লিকেশন তৈরিতে নিজেদের বুদ্ধিমত্তাকে কাজে লাগাতে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের প্রতি আহ্বান জানান ।

তিনি বলেন, আমাদের প্রায় ১১ কোটি ইন্টারনেট গ্রাহক রয়েছে। এই গ্রাহকদের চাহিদা মেটামে আমাদের স্থানীয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম, কমিউনিকেশন অ্যাপ্লিকেশন প্লাটফর্ম, এ্যডুটেইনমেন্ট ভিডিও প্লাটফর্ম দরকার। এছাড়াও নিজেদের উদ্যোগগুলোকে ছড়িয়ে দিতে হবে বিশ্বময়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এনএম জিয়াউল আলম ,স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিনা এফ জাবিন, বেসিস এর সভাপতি সৈয়ত আলমাস কবির, আইসিটি বিভাগের এলআইসিটি প্রকল্পের পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ প্রমুখ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular