Homeখেলাধুলাসুপার সিক্সে আত্মবিশ্বাসী বাংলাদেশ

সুপার সিক্সে আত্মবিশ্বাসী বাংলাদেশ

স্পোর্টস ডেস্কঃ 

পচেফস্ট্রুমে বিশ্বচ্যাম্পিয়নের শিরোপা জিতেছিল ছেলেদের বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। সেই মাঠেই আজ নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সুপার সিক্সের লড়াইয়ে বাংলাদেশের মেয়েদের সামনে প্রতিপক্ষ স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। গ্রুপ পর্বের তিন ম্যাচের সবগুলো জিতে দারুণ আত্মবিশ্বাসী হয়েই মাঠে নামছে বাংলাদেশ। আজ শনিবার বাংলাদেশ সময় বিকেল ৫টা ৪৫ মিনিটে শুরু হবে ম্যাচটি।

অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ জয়ের পর যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচ জিততে বেগ পেতে হয়েছে বাংলাদেশকে। তবুও টানা তিন জয়ে আত্মবিশ্বাসী অধিনায়ক দিশা বিশ্বাস। যুক্তরাষ্ট্র ম্যাচ শেষে দিশার কণ্ঠেও ছিল ধারাবাহিকতা ধরে রাখার প্রত্যয় ভালো লাগছে, আমরা গ্রুপ পর্বের তিন ম্যাচ জিততে পেরেছি। পুরো পয়েন্ট নিয়ে পরের রাউন্ডে যাচ্ছি, আমাদের জন্য খুবই ভালো অনুভূতি। পরের রাউন্ডে ভালো করার আত্মবিশ্বাস যোগাবে টানা এই জয়।’

স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশের আত্মবিশ্বাসটা বেড়েছে ক্রিকেটারদের পারফরম্যান্সের কারণে। টুর্নামেন্ট জুড়ে হেসেছে আফিয়া প্রত্যাশা-স্বর্ণা আক্তারদের ব্যাট। বল হাতে মারুফা আক্তার-দিশা বিশ্বাসরাও নিজেদের প্রমাণে ছিলেন মরিয়া। বিগ শট কিংবা উইকেট আগলে রান তোলা দুই ক্ষেত্রেই নিজেদের প্রমাণ করেছেন বাংলাদেশের মেয়েরা। তাতেই জয়গুলো সহজ হয়েছে। কঠিন প্রতিপক্ষদের হারানোয় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশ শিবিরে আছে আত্মবিশ্বাসের ছোঁয়া।

স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে অবশ্য সুপার সিক্সে উঠতে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হয়নি। ভারতের বিপক্ষে হেরে টুর্নামেন্ট শুরু করা প্রোটিয়া নারীরা পরে সংযুক্ত আরব আমিরাত ও স্কটল্যান্ডকে বড় ব্যবধানে হারায়।এই দুই ম্যাচে আরব আমিরাত ও স্কটল্যান্ড উভয় দল তিন অঙ্কের আগেই থেমে যায়। লো স্কোরের ম্যাচ জিততে দক্ষিণ আফ্রিকাকে তেমন কষ্ট করতে হয়নি। আজ টুর্নামেন্টে ‘বড় প্রতিপক্ষের’ বিরুদ্ধে লড়তে হচ্ছে তাদের। সাম্প্রতিক পারফরমেন্স জানাচ্ছে এই ম্যাচে বাংলাদেশের মেয়েরা পরিস্কার ফেভারিট।

সুপার সিক্সে দুই ম্যাচ খেলবে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার পর তাদের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত। টুর্নামেন্টে বাংলাদেশি ক্রিকেটাররা আছেন দারুণ ছন্দে। এই বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার সেরা দশে আছেন বাংলাদেশের স্বর্ণা আক্তার। তিন ম্যাচে তার রান ৯৫। সেরা দশে না থাকলেও আফিয়া প্রত্যাশার ব্যাটেও আছে রান। শ্রীলঙ্কার বিপক্ষে তার ব্যাটে এসেছিল ঝড়ো ফিফটি। ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতে মারুফা আক্তার ৩ রানে ৫ উইকেট নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় যৌথভাবে দ্বিতীয় স্থানে। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকার দুই খেলোয়াড়ও আছেন সেরা দশে। ব্যাট হাতে ১০১ রান করে সেরা দশে জায়গা করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার সিমোনে লরেন্স। ৫ উইকেট নিয়ে সেরা উইকেটশিকারির তালিকায় মারুফার সঙ্গী মিয়ানে স্মিথ।

সুপার সিক্সে গ্রুপ ১-এ বাংলাদেশের সঙ্গে আছে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ভারত, দক্ষিণ আফ্রিকা ও সংযুক্ত আরব আমিরাত। গ্রুপ ২ থেকে সুপার সিক্সে উঠেছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড ও রুয়ান্ডা।

সুপার সিক্সে প্রত্যেকটি দলের সামনে থাকবে দুটি করে ম্যাচ খেলার সুযোগ। সুপার সিক্সে নিজ গ্রুপের শীর্ষ দুইয়ে থাকলে তবেই মিলবে সেমিফাইনাল খেলার টিকিট। প্রথম পর্বে অর্জিত পয়েন্ট সুপার সিক্সে যোগ হবে।

RELATED ARTICLES

Most Popular