Friday, May 20, 2022
Homeতথ্য প্রযুক্তিসুইস সেনাবাহিনীর হোয়াটসঅ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা

সুইস সেনাবাহিনীর হোয়াটসঅ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ

নিরাপত্তাজনিত কারণে ঊর্ধ্বতন কর্মকর্তাদের হোয়াটসঅ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে সুইজ্যারল্যান্ডের সেনাবাহিনী। হোয়াটসঅ্যাপসহ আরো কিছু মেসেজিং অ্যাপ ব্যবহারেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। খবর গ্যাজেটস নাউ।

সুইসইনফোতে প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, সেনাবাহিনীর ঊর্ধ্বতনদের হোয়াটসঅ্যাপের পরিবর্তে সুইস মেসেজিং অ্যাপ থ্রিমা ব্যবহারের আহ্বান জানিয়েছে দেশটির সেনাবাহিনী। হোয়াটসঅ্যাপের পাশাপাশি সিগন্যাল ও টেলিগ্রাম অ্যাপ ব্যবহারেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে সূত্রে জানা গেছে।

প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, যেসব প্রতিষ্ঠানের কর্মকাণ্ডের ওপর যুক্তরাষ্ট্রের এখতিয়ার রয়েছে সেসব প্রতিষ্ঠানের সংরক্ষিত তথ্যভাণ্ডারে প্রবেশের বিষয়ে প্রাথমিক উদ্বেগ প্রকাশ পায়। যুক্তরাষ্ট্রের ক্লাউড অ্যাক্টের তথ্যানুযায়ী এমনটাই জানা গেছে। প্রতিবেদনে আরো বলা হয়, সার্ভার যেখানেই থাকুক না কেন ক্লাউড আইন অনুসারে যুক্তরাষ্ট্রের এখতিয়ারভুক্ত প্রতিষ্ঠানগুলোকে পরিষেবা প্রদানে সব নিয়ম মেনে চলতে হয়।

থ্রিমা সুইজারল্যান্ডভিত্তিক প্লাটফর্ম হওয়ায় এটি এমন কোনো নিয়মের আওতায় পড়ে না বলে সূত্রে জানা গেছে। পাশাপাশি থ্রিমা ইউরোপীয় ইউনিয়নের জেনারেল ডাটা প্রটেকশন রেগুলেশনের (জিডিপিআর) অধীনে পরিচালিত হয়ে থাকে। সুইজারল্যান্ড সেনাবাহিনীর একজন মুখপাত্রের বরাত দিয়ে প্রকাশিত এক প্রতিবেদনে তামেদিয়া সংবাদপত্র জানায়, তথ্যের নিরাপত্তা নিশ্চিতে নীতিমালায় এ পরিবর্তন আনা হয়েছে। নিরাপত্তার বিষয়ে ভারতেও বিদেশী প্রতিষ্ঠানের অ্যাপস ব্যবহারের বিষয়ে উদ্বেগ তৈরি হয়েছে বলেও জানা গেছে।

২০২০ সালে নিরাপত্তার কারণে বেশকিছু অ্যাপের কার্যক্রম পরিচালনায় নিষেধাজ্ঞা আরোপের পর ভারতের সেনাবাহিনী ঊর্ধ্বতনদের ফেসবুক, পাবজি, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, টিকটকসহ ৮৯টির বেশি অ্যাপ মুছে দেয়ার নির্দেশনা দেয়।

সামরিক পর্যায়ে যোগাযোগের জন্য ভারতের সেনাবাহিনী বর্তমানে আর্মি সিকিউর ইন্ডিজেনাস মেসেজিং অ্যাপ্লিকেশন নামে মেসেজিং সেবা চালু করেছে। অভ্যন্তরীণ পর্যায়ে সেনাবাহিনীর নেটওয়ার্কের মাধ্যমে সেলফোনে এটি ব্যবহার করা যাবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular