Homeশিক্ষাশিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের সময় পরিবর্তন হচ্ছে না: শিক্ষামন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের সময় পরিবর্তন হচ্ছে না: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, দেশে জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে সরকারি অফিসের সময় সাময়িকভাবে পরিবর্তন করা হলেও শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের সময় পরিবর্তন হচ্ছে না।

সোমবার (২৯ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ইরাব) সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা জানান।

দীপু মনি বলেন, “চলমান বৈশ্বিক সংকট কেটে গেলে সরকারি অফিসের সময় আবার পরিবর্তন করা হবে। ২০২৩ সাল থেকে শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার কথা থাকলেও বর্তমান পরিস্থিতে সেটি এখন থেকে কার্যকর করা হয়েছে।”

স্কুল-কলেজের ছুটি শুক্রবার-শনিবার করার বিষয়ে তিনি বলেন, “অনেক কর্মজীবী অভিভাবক বৃহস্পতিবার বাসায় না থাকায় শিক্ষার্থীর ছুটি কাজে আসে না। তাই বৃহস্পতিবার প্রস্তাবনা বাতিল করে শুক্রবার-শনিবার করা হয়েছে।”

হলিক্রসের শিক্ষার্থীর আত্নহত্যার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, “বিষয়টি এখনও স্পষ্ট নয়। তদন্ত প্রতিবেদন পাওয়া গেলে পরিষ্কার হবে। ওই শিক্ষার্থী তিন বিষয়ে ফেল করায় পরিবার ও সামাজিকভাবে চাপের কারণে আত্মহত্যার সিদ্ধান্ত নিতে পারে।”

দীপু মনি বলেন, “শিক্ষার্থীদের আত্মহত্যার প্রবণতা কমাতে সকল শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সিলিংয়ের জন্য অন্তত দুই জন শিক্ষককে অভিজ্ঞ করা হবে। এই লক্ষ্যে সারাদেশের দুই লাখের মতো শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।”

শিক্ষামন্ত্রী বলেন, “এমপিওভুক্তি নীতিমালা সংশোধন করে তালিকা থেকে বাদ পড়া শিক্ষাপ্রতিষ্ঠানের রিভিউ প্রক্রিয়া যুক্ত করা হয়েছে। এখানে নতুন করে কোনো প্রতিষ্ঠানকে যুক্ত করার সুযোগ নেই। তবে যারা বাদ পড়েছে, তাদের মধ্য থেকে রিভিউ করেছে। সেসব পুনরায় যাচাই-বাছাই শেষ হয়েছে। এখানে নতুন কিছু প্রতিষ্ঠান যুক্ত হচ্ছে। খুব শিগগির সেই তালিকা প্রকাশ করা হবে। এরপর এমপিও সুবিধা প্রদানে শিক্ষক-কর্মচারীদের কাছে আবেদন গ্রহণ শুরু হবে।”

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular