Friday, January 21, 2022
Homeআন্তর্জাতিকযৌন হয়রানির অভিযোগে সামরিক-রাজকীয় উপাধি হারালেন প্রিন্স অ্যান্ড্রু

যৌন হয়রানির অভিযোগে সামরিক-রাজকীয় উপাধি হারালেন প্রিন্স অ্যান্ড্রু

আন্তর্জাতিক ডেস্কঃ

যৌন হয়রানির অভিযোগে যুক্তরাষ্ট্রে মামলার মুখোমুখি হওয়ায় সামরিক খেতাব ও রাজকীয় উপাধি হারিয়েছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের দ্বিতীয় পুত্র প্রিন্স অ্যান্ড্রু। এখন থেকে আনুষ্ঠানিকভাবে প্রিন্স অ্যান্ড্রু তার খেতাব ও উপাধি ব্যবহার করতে পারবেন না।

প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগে করা মামলা যুক্তরাষ্ট্রের একটি আদালত বিচার প্রক্রিয়া অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়ার পরপরই এই ঘোষণা দেয় বাকিংহাম প্যালেস। শুক্রবার (১৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ৬১ বছর বয়সী প্রিন্স অ্যান্ড্রু এখন থেকে আর আনুষ্ঠানিকভাবে রাজকীয় খেতাব ‘হিজ রয়্যাল হাইনেস’ ব্যবহার করবেন না। এক বিবৃতিতে বাকিংহাম প্যালেস জানিয়েছে, রানি দ্বিতীয় এলিজাবেথের অনুমোদন ও সম্মতিতে ডিউক অব ইয়র্কের সামরিক উপাধি ও রাজকীয় সম্মান ফেরত নেওয়া হয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনেন ভার্জিনিয়া জোফ্রে নামের এক নারী। ওই নারীর অভিযোগ, ২০০১ সালে প্রিন্স অ্যান্ড্রুর হাতে তিনি যৌন হয়রানির শিকার হয়েছিলেন। অবশ্য যৌন নিপীড়নের সেই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন ব্রিটিশ রাজপরিবারের এই সদস্য।

প্রিন্স অ্যান্ড্রুর ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রাজকীয় ও সামরিক খেতাব হারালেও ভার্জিনিয়া জোফ্রের করা মামলায় আত্মপক্ষ সমর্থন অব্যাহত রাখবেন তিনি।

অবশ্য চলমান আইনি বিষয়ে কোনো মন্তব্য না করার ঘোষণা দিয়েছে বাকিংহাম প্যালেস।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular