Friday, July 1, 2022
Homeজাতীয়ভোটার তালিকা হালনাগাদ শুরু

ভোটার তালিকা হালনাগাদ শুরু

নিজস্ব প্রতিবেদকঃ

বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের মধ্য দিয়ে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি শুরু করছে নির্বাচন কমিশন।

প্রথম ধাপে দেশের ১৩৯টি উপজেলায় এ হালনাগাদে নতুন ভোটারের তথ্য সংগ্রহ, মৃত ভোটারের নাম তালিকা থেকে বাদ ও ভোটার স্থানান্তরের কাজ চলবে।

এবার ১৫ বছর ও তার বেশি বয়সী নাগরিকদের তথ্য নেবে ইসি। ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম, তারা এবার নিবন্ধনের সুযোগ পাবে।

শুক্রবার সকালে সাভার উপজেলা পরিষদ মিলনায়তনে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন করবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত বিগ্রেডিয়ার জেনারেল আহসান হাবিব খান খুলনা জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে, নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা সিরাজগঞ্জ জেলা প্রশাসক সম্মেলন কক্ষে, নির্বাচন কমিশনার মো. আলমগীর মানিকগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এবং নির্বাচন কমিশনার আনিছুর রহমান শরীয়তপুর জেলা প্রশাসকের কার্যালয়ে এ কার্যক্রমের উদ্বোধন করবেন।

প্রথম ধাপের তথ্য সংগ্রহ কার্যক্রম চলবে ৯ জুন পর্যন্ত। এরপর ১০ জুন থেকে শুরু হবে নিবন্ধন। ২১ জুলাইয়ের মধ্যে এই ধাপের নিবন্ধন কার্যক্রম শেষ হবে

সংশ্লিষ্ট ব্যক্তিকে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে স্বাক্ষর দিতে হবে এবং তার ১০ আঙুলের ছাপ, চোখের আইরিশের প্রতিচ্ছবি এবং ছবি তুলে নিবন্ধন সম্পন্ন করা হবে।

এরপর ধাপে ধাপে দেশের বাকি উপজেলাগুলোতে ভোটারদের তথ্য সংগ্রহ ও নিবন্ধনের কার্যক্রম চলবে এ বছরের ২০ নভেম্বর পর্যন্ত।

যাদের জন্ম ২০০৫ সালের ১ জানুয়ারি বা তার আগে, তাদের অন্তর্ভুক্ত করে ভোটার তালিকা প্রকাশ করা হবে ২০২৩ সালের ২ মার্চ।

যাদের জন্ম ২০০৬ সালের জানুয়ারি বা তার আগে, তাদের অন্তর্ভূক্ত করে ভোটার তালিকা প্রকশ করা হবে ২০২৪ সালের ২ মার্চ।

যাদের জন্ম ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে, তাদের অন্তর্ভূক্ত করে চূড়ান্ত ভোটার তালিকা প্রকশ করা করা হবে ২০২৫ সালের ২ মার্চ।

ইসির জনসংযোগ পরিচালক জানান, এ ধাপে ১৪০টি উপজেলার তথ্য সংগ্রহের কথা থাকলেও আস্মিক বন্যার কারণে সিলেটের কানাইঘাট উপজেলার তথ্য সংগ্রহের কাজ স্থগিত করা হয়েছে।

প্রায় ৫৬ হাজার তথ্য সংগ্রহকারী এবং ১১ হাজার ৩০০ জন সুপারভাইজার এবারের হালনাগাদ কার্যক্রমে যুক্ত থাকবেন।

দেশের নাগরিকদের মধ্যে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম এবং বাদ পড়া নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে এই হালনাগাদে।

এছাড়া যে কেউ নির্বাচন অফিসে গিয়ে তথ্য-প্রমাণ দিয়ে ভোটার হতে পারেন।

বর্তমানে দেশে ভোটার আছেন ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন। তাদের মধ্যে ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন পুরুষ, ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন নারী এবং ৪৫৪ জন ট্রান্সজেন্ডার।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular