Homeআন্তর্জাতিকবুলগেরিয়ায় রুশ দূতাবাস বন্ধের হুমকি রাশিয়ার

বুলগেরিয়ায় রুশ দূতাবাস বন্ধের হুমকি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্কঃ 

বুলগেরিয়ায় অবস্থিত রাশিয়া তাদের দূতাবাস গুটিয়ে নেয়ার এবং মস্কোতে ইউরোপীয় ইউনিয়নের মিশন বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে।

ইউক্রেনে মস্কোর আগ্রাসন ও গুপ্তচরবৃত্তি নিয়ে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে তারা এমন হুমকি দিলো। খবর এএফপি’র।

এ সপ্তাহে বুলগেরিয়ার প্রধানমন্ত্রী কিরিল পেতকভ বলেছেন, তার দেশ ৭০ রুশ কূটনৈতিক স্টাফকে বহিষ্কার করবে। এটি বলকান দেশটি থেকে একসঙ্গে সবচেয়ে সংখ্যক বহিস্কারের নির্দেশ।

বুলগেরিয়ায় রাশিয়ার রাষ্ট্রদূত ইলিওনোরা মিত্রোফানোভা শুক্রবার বলেন, তিনি সোফিয়ায় রুশ মিশন বন্ধ করে দিতে সরকারের কাছে আবেদন করবেন।

দূতাবাসের এক বিবৃতিতে তিনি বলেন, ‘দুর্ভাগ্যবশত, বুলগেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে করা আমাদের আবেদন উপেক্ষিত হয়েছে।’

তিনি বলেন, তিনি ‘অবিলম্বে’ বুলগেরিয়ায় মস্কোর দূতাবাস বন্ধ করে দিতে রাশিয়ার নেতৃত্বের প্রতি অনুরোধ জানানোর সিদ্ধান্ত নিয়েছেন যা অবধারিতভাবে মস্কোতে বুলগেরিয়ার কূটনীতিক মিশন বন্ধে ভূমিকা রাখবে।

তিনি আরো বলেন, ‘এমন পদক্ষেপের গুরুতর পরিণতির দায় পেতকভ সরকারের ওপর বর্তাবে।’

এদিকে পেতকভ বলেন, রাশিয়ার কূটনীতিকরা ‘আমাদের স্বার্থের বিরুদ্ধে কাজ করে।’

ইউরোপীয় অনেক দেশ গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসনের পর মস্কোর কূটনীতিকদের বহিষ্কার করেছে। এ যুদ্ধের জন্য রাশিয়াকে দায়ী করা হচ্ছে।

তারা জানায়, রাশিয়া বুলগেরিয়ার উত্তরাঞ্চলের রুসেতে অবস্থিত তাদের কনস্যুটে জেনারেল সাময়িকভাবে বন্ধ করে দেবে বলে বুলগেরিয়া ধারণা করছে। এমনটা ঘটলে সোফিয়া রাশিয়ার ইয়েকাতেরিনবার্গে অবস্থিত তাদের কনস্যুলেট সাময়িকভাবে বন্ধ করে দেবে।

বুলগেরিয়া ইতোমধ্যে ইউক্রেনে মস্কোর আগ্রাসন প্রশ্নে মার্চে রাশিয়ার ১০ কূটনীতিককে বহিষ্কার করেছে।

RELATED ARTICLES

Most Popular