Friday, September 24, 2021
Homeগণমাধ্যমবিডিসমাচার সাংবাদিকদের ২ দিন ব্যাপী ভার্চুয়াল প্রশিক্ষণ

বিডিসমাচার সাংবাদিকদের ২ দিন ব্যাপী ভার্চুয়াল প্রশিক্ষণ

 

বিডিসমাচার ডেস্ক:

সাংবাদিকতার মূলমন্ত্র, অনুসন্ধানী সাংবাদিকতায় লক্ষ্যনীয় বিষয় ও তথ্য অধিকার আইন অবহিতকরণ’ ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনি ও রবিবার(১১ ও ১২ জুলাই) দুই দিন ব্যাপী বিডিসমাচার সাংবাদিকদের জন্য ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে জাতীয় অনলাইন নিউজ পোর্টাল বিডিসমাচার টুয়েন্টিফোর ডটকম।

এতে, প্রশিক্ষক হিসেবে ছিলেন- বার্তা সংস্থা ইউএনবির মফস্বল ইনচার্জ ও বাংলা বিভাগের প্রধান সিনিয়র সাংবাদিক রাশেদ শাহরিয়ার পলাশ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিডিসমাচার এর প্রকাশক ও সম্পাদক মোঃ মহসিন হোসেন।

বিডিসমাচার এর সহ-সম্পাদক মোঃ আব্দুর রাজ্জাক খান এর পরিচালনায় প্রশিক্ষণে অংশগ্রহণ করেন বিডিসমাচার এর বিভিন্ন জেলা, উপজেলা ও ক্যাম্পাস প্রতিনিধিরা।

আলোচনায় সাংবাদিক রাশেদ শাহরিয়ার পলাশ বলেন, সাংবাদিকদের তথ্য জানার ক্ষেত্রে স্মার্ট হতে হবে, স্মার্টনেসই সাংবাদিকদের বড় পরিচয়। কারণ, যে সাংবাদিক যত বেশি তথ্য জানেন তিনি তত বেশি স্মার্ট হবেন।

তিনি আরও বলেন, আমাদের নৈতিকতার দিক থেকে আরও বেশি শক্তিশালী হতে হবে। জানার ক্ষেত্রে অবশ্যই অবিশ্বাস দিয়ে শুরু করতে হবে যা আমরা আসল সত্য পর্যন্ত পৌঁছাতে পারি। আমরা এখন যা কিছু জানি, তা আপাতত সত্য। হয়তো সত্যের কাছে আমরা পৌছাতেই পারি নাই।

তিনি সাংবাদিকতা কী এবং কেন প্রয়োজন, সিটিজেন সাংবাদিকতা নিয়ে কথা বলেন।

শাহরিয়ার পলাশ বলেন, সৎসাহস ও যোগ্যতা না থাকলে সাংবাদিকতা পেশায় আসবেন না। এখনকার সাংবাদিকরা পড়াশুনা করে না। পড়াশুনার বিকল্প নেই। আপনারা ফেইসবুক, অনলাইনে আসলেই সাংবাদিকতা নিয়ে গবেষণা করবেন, জানতে চেষ্টা করবেন।

কর্মশালায় সংবাদ বিশ্লেষণ, সাংবাদিকতার মূলমন্ত্র, অনুসন্ধানী সাংবাদিকতা, ফিচারের গঠন, নানা মাত্রিক দিক ও কৌশল, মফস্বলের সাংবাদিকতার পেশা বিষয় নিয়ে কথা বলেন।

RELATED ARTICLES

41 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular