Homeআবহাওয়া ও পরিবেশবাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির উদ্যোগে বিশ্ব জলাভূমি দিবস পালিত

বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির উদ্যোগে বিশ্ব জলাভূমি দিবস পালিত

যবিপ্রবি প্রতিনিধি:

বিশ্ব জলাভূমি দিবস ২০২২ উপলক্ষে ‘মানুষ ও প্রকৃতির জন্য জলাভূমি’ এই প্রতিপাদ্য কে সামনে রেখে বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটি এক আলোচনা সভার আয়োজন করেছে।

অনলাইন জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স সেন্টার (সিএনআরএস) এর পরিচালক এবং বিশিষ্ট জলাভূমি বিশেষজ্ঞ মোঃ আনিসুল ইসলাম।

উদ্বোধনী বক্তব্য রাখেন, বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটির সভাপতি এবং বিভাগীয় প্রধান, জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মোহাম্মদ মাহফুজুর রহমান, পিএইচডি।

উক্ত আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ আরিফুর রহমান, নির্বাহী পরিচালক, বাংলাদেশ পরিবেশবিদ সোসাইটি।

প্রধান আলোচক তার বক্তব্যে জলাভূমির গুরুত্ব তুলে ধরে বলেন, “মানুষের বিভিন্ন কর্মকান্ডের কারণে বাংলাদেশে জলাভূমির পরিমাণ দিন দিন কমে যাচ্ছে। জলাভূমি রক্ষা না করা গেলে মাছ, ফসলসহ সবধরনের জীববৈচিত্র হুমকির মুখে পড়বে। প্রকৃতি ও জীববৈচিত্র্য রক্ষা করতে হলে নদীনালা, হাওড়, বাওড় সহ সব ধরনের জলাভূমি রক্ষার জন্য দ্রুত পদক্ষেপ নিতে হবে। জলাভূমি রক্ষার্থে শিল্পকারখানায় ইটিপি স্থাপন বাধ্যতামূলক করতে হবে এবং সেগুলো নিয়মিত মনিটরিং করতে হবে । ”

উক্ত আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশের শতাধিক পরিবেশ স্নাতকসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিভাগে অধ্যায়নরত শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্বে ছিলেন কানাডার প্রিন্স এডওয়ার্ড আইলান্ড বিশ্ববিদ্যালয়ের পোষ্ট ডক্টরাল ফেলো ড. আমিনুর রহমান শাহ।

১৯৭১ সালের ২ ফেব্রুয়ারী কাসপিয়ান সাগরের তীরবর্তী ইরানের রামসার শহরে পরিবেশবাদীদের আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। উক্ত সম্মেলন জলাভূমির আন্তর্জাতিক উপযোগিতার গুরুত্ব তুলে ধরে চুক্তি সাক্ষরিত হয়। দিনটিকে স্মরণীয় করে রাখতে ১৯৯৭ সাল থেকে প্রতি বছর বিশ্ব জলাভূমি দিবস পালিত হয়ে আসছে। বাংলাদেশ ১৯৯২ সালে উক্ত চুক্তিতে সাক্ষর করে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular