Monday, November 29, 2021
Homeঅর্থনীতিবাংলাদেশকে ১০০ মিলিয়ন ডলার ঋণ দেবে দক্ষিণ কোরিয়া

বাংলাদেশকে ১০০ মিলিয়ন ডলার ঋণ দেবে দক্ষিণ কোরিয়া

নিজস্ব প্রতিবেদকঃ

প্রাণঘাতী করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের অর্থনীতিকে পুনরুদ্ধারে ইকোনমিক ডেভেলপমেন্ট কোঅপারেশন ফান্ড (ইডিসিএফ) থেকে ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া।

আজ সোমবার (২২ নভেম্বর) ঢাকায় দক্ষিণ কোরিয়ার দূতাবাস এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

দূতাবাস জানায়, করোনা মহামারির ধাক্কা মোকাবিলায় বাংলাদেশের অর্থনীতি চাঙ্গা করতে কোরিয়া ১০০ মিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে। দক্ষিণ কোরিয়ার অর্থনৈতিক উন্নয়ন সহযোগিতা তহবিল (ইডিসিএফ) বাংলাদেশের আর্থ সামাজিক খাত উন্নয়নে স্বল্প সুদে এ অর্থ ঋণ সহায়তা দেবে। ২০২১ থেকে ২০২৫ সাল পর্যন্ত নতুন ইডিসিএফ ফ্রেমওয়ার্ক চুক্তির অধীনে বাস্তবায়িত হওয়া প্রথম ঋণ এটি। গত ২৪ অক্টোবর দুই সরকারের মধ্যে এই চুক্তিটি স্বাক্ষরিত হয়েছিল।

বিবৃতিতে আরো জানানো হয়, ১০০ মিলিয়ন মার্কিন ডলারের নতুন ছাড়মূলক ঋণটি পাবলিক ফিনান্স ম্যানেজমেন্ট সিস্টেমকে এগিয়ে নিতে এবং মহামারিতে ক্ষতি কাটিয়ে উঠতে লড়াই করা ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ের উন্নতিতে কয়েকটি প্রকল্প বাস্তবায়নে ব্যবহার করা হবে। কোরিয়া এক্সিম ব্যাংক এবং বাংলাদেশ সরকারের মধ্যে ঋণ চুক্তি স্বাক্ষরের সঙ্গে সঙ্গে এই অর্থ দেওয়া হবে এবং এটি চলতি বছরের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular