Friday, May 20, 2022
Homeতথ্য প্রযুক্তিনতুন মাইলফলকে জিমেইল

নতুন মাইলফলকে জিমেইল

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ

সার্চ জায়ান্ট গুগল ২০১৪ সালের এপ্রিলে বিনামূল্যের ই-মেইল পরিষেবা জিমেইল লঞ্চ করার পর এটি বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে উঠে। পরবর্তীতে স্মার্টফোন ব্যবহারকারীদের মাঝে জিমেইলের অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপও ব্যাপক জনপ্রিয়তা পায়।

তারই ধারাবাহিকতায় জিমেইলের অ্যান্ড্রয়েড ভার্সন এবার নতুন মাইলফলক স্পর্শ করল। গুগল প্লে স্টোরে ১০ বিলিয়নের বেশি ডাউলোডের রেকর্ড গড়ল এই অ্যাপ। যার মাধ্যমে গুগলের চতুর্থ কোনো অ্যাপ হিসেবে ১০ বিলিয়ন ডাউনলোডের ক্লাবে প্রবেশ করল জিমেইল।

প্লে স্টোরে জিমেইলের আগে গুগলের যে তিনটি অ্যাপ ১০ বিলিয়ন করে ইনস্টল হয়েছে, সেগুলো হলো- গুগল প্লে সার্ভিস, ইউটিউব এবং গুগল ম্যাপস।

প্লে স্টোরে জিমেইলের ১০ বিলিয়ন ডাউলোডের মাইলফলকে পৌঁছাতে বেশ সময় লেগেছে বলে অভিমত বাজার বিশ্লেষকদের। কেননা বর্তমানে প্রায় সব অ্যান্ড্রয়েড ফোনেই জিমেইল প্রি-ইনস্টল করে দেওয়া থাকে।

বিশেষজ্ঞদের মতে, জিমেইলের ব্যাপক জনপ্রিয়তার অন্যতম কারণ হলো গুগল এটিকে কেবল ইমেইল পরিষেবার মধ্যেই সীমাবদ্ধ করে রাখেনি। গুগল মিট ও হ্যাংআউটসের মতো পরিষেবাগুলোকেও এর সঙ্গে যুক্ত করেছে। এছাড়া ফেসবুক মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইমো, ভাইবারের মতো মেসেজিং অ্যাপগুলোতে যে ভয়েস ও ভিডিও কল সুবিধা পাওয়া যায়, সে সুবিধা সম্প্রতি গুগল দিচ্ছে জিমেইল অ্যাপে।

অ্যান্ড্রয়েড পুলিশের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের পরবর্তী যে অ্যাপটি ১০ বিলিয়ন ডাউলোডের মাইলফলক স্পর্শ করার পথে রয়েছে সেটি হলো, ক্রোম ব্রাউজার। অন্যদিকে প্লে স্টোরে গুগলের নিজস্ব অ্যাপের বাইরে ১০ বিলিয়ন ডাউনলোডের ক্লাবে প্রবেশকারী প্রথম অ্যাপ হতে পারে ফেসবুক।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular