Homeক‌্যাম্পাসঢাবিতে ব্রেইল থেকে বাংলা টেক্সটে রূপান্তরের সফটওয়্যার উদ্বোধন

ঢাবিতে ব্রেইল থেকে বাংলা টেক্সটে রূপান্তরের সফটওয়্যার উদ্বোধন

জাননাহ, ঢাবি প্রতিনিধি: 

ব্রেইল থেকে বাংলা টেক্সটে রূপান্তরের একটি প্রোটোটাইপ সফটওয়্যার উদ্ভাবন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। সফটওয়্যার উদ্ভাবনকারী গবেষক দলকে নেতৃত্ব দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক মুহাম্মদ শোয়াইব।

প্রথমবারের মতো দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য এরকম কোনো সফটওয়্যার তৈরি করা হলো। বিভিন্ন ভাষায় দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য ব্রেইল থেকে টেক্সটে রূপান্তরের সফটওয়্যার থাকলেও বাংলা টেক্সটে রূপান্তরের কোনো সফটওয়্যার ছিল না এতদিন।

 

বুধবার(৩১ আগষ্ট) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবদুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল শ্রেণিকক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সফটওয়্যারটির উদ্বোধন করেন উপাচার্য মো. আখতারুজ্জামান।

অনুষ্ঠানে ব্রেইল থেকে বাংলা টেক্সটে রূপান্তরের সফটওয়্যারটি উদ্ভাবনের জন্য গবেষক দলকে অভিনন্দন জানিয়ে উপাচার্য মো. আখতারুজ্জামান তিনি বলেন, ‘এই সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীরা তাঁদের প্রতিভার বিকাশ ও সৃষ্টিশীল কর্মকাণ্ড সবার কাছে পৌঁছাতে পারবেন। গবেষণা ও উদ্ভাবন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি চলমান প্রক্রিয়া এবং এই প্রক্রিয়া অব্যাহত রয়েছে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে এই সফটওয়্যার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করি।’

 

এসময় সফটওয়্যারটির ব্যবহারসম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরেন তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক আহমেদুল কবীর। এতে অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ, তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক মোহাম্মদ শফিউল আলম খান, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক ও দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular