আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন পররাষ্ট্রনীতির কারণে ক্ষমতার পালাবদল ঘটলেও সম্পর্কের ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে কোনো তারতম্য হবে না। বরং ডোনাল্ড ট্রাম্প পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হলেই বাংলাদেশ স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে লাভবান হতে পারে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ও বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে এমনটায় মনে করছেন আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকরা।
.
কূটনৈতিক সম্পর্ক বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. এম শাহিদুজ্জামান সময় সংবাদকে বলেন, আমেরিকায় যে দল বা যেই ক্ষমতায় আসুক না কেন সম্পর্কের ধারাবাহিকতায় থাকবে। সবসময় একটা স্থিতিশীল সম্পর্ক ছিল এখনও রয়েছে। তাদের যে স্বার্থ রয়েছে মূলত তা ভারতকেন্দ্রিক। তবে ট্রাম্প ক্ষমতায় থাকলে সেখানে শ্রীলংকা, পাকিস্তান, নেপাল এই দেশগুলোর সঙ্গে চলমান সহযোগিতা সম্পর্ক বিশেষ করে ইন্দোপ্যাসিফিক স্ট্যাটিজির সঙ্গে একটি সম্পর্ক রাখতে চায়। সেই উদ্যোগও তারা নিয়েছে সম্ভবতা আমরা আমাদের স্বার্থ সামনে রেখে সেখানে অংশগ্রহণ করতে পারব। এতে করে ট্রাম্প সরকার ক্ষমতায় পুনরায় আসলেই সেটা আরও সহজ হবে।
.
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. তারেক শামসুর রেহমান সময় সংবাদকে বলেন, বাইডেন কিংবা ট্রাম্প হোয়াইট হাউসে যেই আসুক না কেন, দুই দেশের গুণগত সম্পর্কের কোনও পরির্বতন হবে না। তবে এ ক্ষেত্রে দুটো বিষয়ের ওপর লক্ষ রাখা দরকার। একটি বিষয় হলো মার্কিন রাজনীতিতে ভারত মহাসাগর ও এশীয় প্রশান্ত মহাসাগরীয় রাজনীতি একটা গুণগত পরিবর্তন আসছে। আমরা সবাই জানি, আমেরিকা ভারতের সঙ্গে একটা সামরিক চুক্তি করেছে এবং ভারত মহাসাগরে তাদের উপস্থিতি বৃদ্ধি করেছে। এমন এক পরিস্থিতিতে মার্কিন সরকারে পরিবর্তন যা-ই-আসুক এই বিষয়গুলোতে কোনও গুণগত পরিবর্তন আসবে না।
.
তিনি বলেন, এই এশীয় প্যাসেফিক অঞ্চলে আমেরিকা চীনবিরোধী যে অ্যালায়েন্স করতে চাচ্ছে সেখানে বাংলাদেশও অংশগ্রহণ করুক।
.
হোয়াইট হাউসের ক্ষমতায় যেই আসুক তাতে বাংলাদেশের সঙ্গে পররাষ্ট্রনীতিতে কোনও প্রভাব পড়বে না বলে মনে করছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।
.
তিনি বলেন, হোয়াইট হাউসে যে আসেন আমাদের কোনও সমস্যা নেই। কারণ ব্যক্তি বিশেষের ওপর পররাষ্ট্র নির্ভর করে না। আমাদের অর্থনীতি এখন ভালো। অর্থনীতির দিক থেকে আমরা ভালো করছি। আমরা জিও পলিটিক্যালে ভালো অবস্থানে আছি। তাই আমার ধারণা যে সরকারই আসুক আমরা ওদের সঙ্গে ভালো কাজ করতে পারব।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

5 + 13 =