Friday, January 21, 2022
Homeআন্তর্জাতিকজাতিসংঘের হুঁশিয়ারির জবাব দিলো তালেবান

জাতিসংঘের হুঁশিয়ারির জবাব দিলো তালেবান

আন্তর্জাতিক ডেস্কঃ 

আফগানিস্তানের অর্থনীতি ধ্বংসের দ্বারপ্রান্তের রয়েছে বলে জাতিসংঘ যে হুঁশিয়ারি উচ্চারণ করেছে তার জবাব দিয়েছে দেশটির ক্ষমতাসীন তালেবান।

তালেবানের অন্তর্বর্তী সরকারের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, তারা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আফগানিস্তানের ব্যাংকিক ব্যবস্থার ধস প্রতিহত করবেন।

এজন্য সম্ভাব্য যেসব পদক্ষেপ গ্রহণ করা হবে সেগুলোর মধ্যে ব্যাংক থেকে অর্থ উত্তোলনের সীমা নির্ধারণ করে দেয়া এবং সরকারি প্রকল্পগুলোর অর্থ খরচের ওপর নজরদারি বাড়ানোর কথা বিশেষভাবে উল্লেখ করেন মুজাহিদ।

এর আগে সোমবার জাতিসংঘ আফগানিস্তানের অর্থনৈতিক সংকটের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিল, দেশটির অর্থনৈতিক ও ব্যাংকিং ব্যবস্থা পতনের দ্বারপ্রান্তে রয়েছে।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছিলেন, আফগানিস্তানের ব্যাংকগুলো থেকে গ্রাহকরা তাদের পুঁজি তুলে ফেলছেন যা অব্যাহত থাকলে চলতি বছরের শেষ নাগাদ ব্যাংকে জনগণের গচ্ছিত অর্থ শতকরা ৪০ ভাগ কমে যাবে এবং ব্যাংকিং ব্যবস্থার পতন হবে।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে চরম অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। বেশিরভাগ অর্থনৈতিক বিশ্লেষক আমেরিকার পক্ষ থেকে আফগানিস্তানের জনগণের অর্থ আটকে দেয়াকে এই সংকটের জন্য দায়ী বলে মনে করছেন। গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করার পর আমেরিকা আফগান সরকারের শত শত কোটি ডলার অর্থ জব্দ করেছে।

সূত্রঃ পার্স টুডে

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular