Friday, September 24, 2021
Homeতথ্য প্রযুক্তিচাঁদে বরফ পানির সন্ধান মিলেছে

চাঁদে বরফ পানির সন্ধান মিলেছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

চাঁদ পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ এবং সৌর জগতের পঞ্চম বৃহত্তম উপগ্রহ। চাঁদে পানির অস্তিত্ব সম্পর্কে আগে জানা থাকলেও, পানির পরিমাণ সম্পর্কে কিন্তু কারো ধারণা ছিল না৷ কিন্তু এবার, চাঁদে যে পরিমাণ পানির অস্তিত্ব ধরা পড়েছে, তা বিজ্ঞানীদের কল্পনাকেও ছাড়িয়ে গেছে৷ সম্প্রতি পৃথিবী থেকে তিন লাখ ৮৪ হাজার কিলোমিটার যাত্রাপথ পাড়ি দিয়ে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করে চন্দ্রযান-২।

মহাকাশযানটিতে একটি অরবিটার, একটি ল্যান্ডার ও একটি রোভার আছে। ২ হাজার ৩৯৭ কেজির অরবিটারটির জীবনকাল এক বছর। চন্দ্রপৃষ্ঠের একের পর এক ছবি তুলে তা মহাকাশকেন্দ্রে পাঠাচ্ছে। এ সময়ে চাঁদের চির-ছায়াবৃত অঞ্চলে পানির অস্তিত্ব নিশ্চিত করল চন্দ্রযান-২। আর অনুমান, সম্ভাবনা নয়। এবার একেবারে নিশ্চিত করা হল যে, চাঁদে পানির অস্তিত্ব আছে।

চন্দ্রযান-২ হল ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান মিশন। আমদাবাদের স্পেস অ্যাপলিকেশনস সেন্টার-এর প্রস্তুতি শুরু হয়েছিল। সম্প্রতি এই চন্দ্রযান দ্ব্যর্থহীন ভাষায় চাঁদের পানির অস্তিত্বের কথা ঘোষণা করেছে। তারা বলেছে, চাঁদের যে অংশে কখনও আলো পৌঁছায় না, সেখানেই বরফাকারে এই পানির অস্তিত্ব মিলেছে। আইএসআরও-র বিজ্ঞানীরা এই তথ্য জানিয়েছেন।

চাঁদের এই চির ছায়াবৃত অঞ্চলের একটি নামও রয়েছে—পারমানেন্টলি শেডোড রিজিওনস বা পিএসআর। আসলে যেহেতু এই পিএসআর-য়ে আলো পৌঁছয় না, তাই এই অঞ্চলের ছবি তোলাও ততটা সহজ হয়নি। ফলে বিষয়টি এতদিন অস্পষ্টই ছিল।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular