Homeতথ্য প্রযুক্তিগণছাঁটাইয়ের পথে আমাজন

গণছাঁটাইয়ের পথে আমাজন

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ

টুইটার, মেটার পর এবার গণছাঁটাইয়ের পথে হাঁটছে বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স প্রতিষ্ঠান আমাজন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনের দাবি, গত কয়েক মাস ধরে বড়সড় ক্ষতির সম্মুখীন হয়েছে আমাজন। ফলে কর্তৃপক্ষ গণহারে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছেন।

চলতি সপ্তাহের মধ্যেই ১০ হাজারের বেশি কর্মীকে আমাজন থেকে বিদায় নিতে হতে পারে, তেমনটাই দাবি সূত্রের। শুধু কর্মী ছাঁটাই নয়, সেই সঙ্গে বেশ কিছু ক্ষেত্রে আমাজন খরচেও কাটছাঁট করতে চলেছে বলে খবর।

বিশ্বজুড়ে আমাজনে প্রায় ১৬ লাখ মানুষ চাকরি করেন। আমাজন থেকে যদি সত্যিই ১০ হাজার কর্মী ছাঁটাই করা হয়, তবে সংস্থার ইতিহাসে এটাই হবে সবচেয়ে বড় গণছাঁটাই।

সূত্রের খবর, আমাজনের এই গণছাঁটাই প্রক্রিয়ায় শুরুতেই কোপ পড়তে পারে ‘অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্ট’-এর মতো যন্ত্র ভিত্তিক বিভাগগুলোতে। জানা গিয়েছে, গত কয়েক মাসে আমাজনের কিছু অলাভজনক বিভাগের কর্মীদের সংস্থার তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে। সংস্থার মধ্যেই অন্য বিভাগে সুযোগ খোঁজার ‘পরামর্শ’ দেওয়া হয়েছে কিছু কর্মীকে।

বস্তুত, কোভিড অতিমারির সময় আমাজনের মতো অনলাইন কেনাবেচার সংস্থাগুলোর দিকে ঝুঁকেছিলেন সাধারণ মানুষ। ফলে তাদের ব্যবসা লাভজনক হয়েছিল। কিন্তু ধীরে ধীরে ফের অতিমারি-পূর্ববর্তী পর্যায়ে ফিরে গিয়েছে বিশ্ব। আমাজনে কেনাকাটার হার তাই তুলনামূলক কমেছে।

গত সপ্তাহেই গণছাঁটাইয়ের পথে হেঁটেছে টুইটার। ইলন মাস্কের মালিকানায় সংস্থার প্রায় ৫০ শতাংশ কর্মীর চাকরি গিয়েছে নিমেষে। এর পর বড় সংখ্যক কর্মী ছাঁটাই করা হয়েছে ফেসবুকের মূল সংস্থা মেটা থেকেও। একই পথে হাঁটতে চলেছে আমাজনও, তেমনটাই দাবি সূত্রের।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular