Monday, July 26, 2021
Homeঅর্থনীতিকোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করল সরকার

কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করল সরকার

নিজস্ব প্রতিবেদক:

এবারের কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করেছে সরকার। লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ঢাকায় ৪০ থেকে ৪৫ টাকা এবং ঢাকার বাইরে ৩৩ থেকে ৩৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) এক ভার্চুয়াল মিটিং শেষে এ ঘোষণা দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সভায় তিনি সভাপতিত্ব করেন। এ সভায় অংশ নেন বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

তিনি জানান, ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৪০ থেকে ৪৫ টাকা ও ঢাকার বাইরে ৩৩ থেকে ৩৭ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছর ঢাকায় যা ছিল ৩৫ থেকে ৪০ টাকা ও ঢাকার বাইরে ২৮ থেকে ৩২ টাকা।

তিনি আরও জানান, সারাদেশে খাসির চামড়া প্রতি বর্গফুট ১৫ থেকে ১৭ টাকা, বকরির চামড়া প্রতি বর্গফুট ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছর খাসির চামড়ার দাম ছিল ১৩ থেকে ১৫ টাকা ও বকরির চামড়ার দাম ছিল ১০ থেকে ১২ টাকা।

বাণিজ্যমন্ত্রী বলেন, গতবছর এক্সপোর্ট ট্রেডটা ভালোই হয়েছে। সবদিকে প্ল্যান করেই আগাতে হবে। সবার একটাই ইচ্ছা যেন চামড়ার ন্যায্য মূল্য পায়। আমরা ওয়েট-ব্লু চামড়া রফতানির অনুমতি দিয়েছি, এটি খুব একটা স্বস্তির নয়। যেহেতু দেশে দাম পাওয়া যাচ্ছে না তাই রফতানির অনুমতি দিয়েছি। এটা স্থায়ী হোক সেটা আমি চাই না। এবার সব পক্ষকে সঙ্গে নিয়ে চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে।

২০১৩ সালে প্রতি বর্গফুট চামড়া ৮৫ থেকে ৯০ টাকা, ২০১৪ সালে ৭০ থেকে ৭৫ টাকা, ২০১৫ সালে ৫০ থেকে ৫৫ টাকা, ২০১৬ সালে ৫০ টাকা, ২০১৭ সালে ৫০ থেকে ৫৫ টাকা, ২০১৮-১৯ সালে ৪৫ থেকে ৫০ টাকা, ২০২০ সালে ৩৫ থেকে ৪০ টাকা নির্ধারণ করা হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular