Friday, September 24, 2021
Homeধর্মওমরাহ পালনে বিদেশিদের জন্য সুখবর

ওমরাহ পালনে বিদেশিদের জন্য সুখবর

বিডি সমাচার ডেস্ক:

করোনা মহামারির কারণে বিদেশি নাগরিকদের জন্য সাময়িক স্থগিত থাকা ওমরাহ পালন আবারো শুরু করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। ১ মহররম বা ১০ আগস্ট থেকে বিদেশিদের ওমরাহ পালনের অনুমতি দেবে দেশটি।

এরইমধ্যে রোববার (২৫ জুলাই) থেকে সৌদিতে বসবাসরত মুসল্লিরা ওমরাহ পালনের অনুমতি পেয়েছেন। তবে দুই ডোজ টিকা নেওয়া ব্যক্তিরাই কেবল ওমরাহ করার সুযোগ পাবেন বলে জানিয়েছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

তবে আগামী মাস থেকে ওমরাতে যাওয়ার অনুমতি দেওয়া হবে কোন কোন দেশ থেকে, সেই তালিকা প্রকাশ করা হয়নি।

দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানায়, ওমরাহ পালনের জন্য বিদেশ থেকে আগত মুসল্লিদের স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিত করে করোনাভাইরাস সংক্রান্ত সব ধরনের সাবধানতা অবলম্বন করা হবে। একইসঙ্গে মুসল্লিদের সৌদি সরকারের সকল নিয়ম-কানুন কঠোরভাবে মেনে চলতে হবে। পাশাপাশি মুসল্লিদের অবশ্যই করোনার টিকার দুই ডোজ নিয়ে তার পর আবেদন করতে হবে। বয়স হতে হবে ১৮ বছরের ওপর।

করোনার কারণে গত সাত মাস দেশটির অভ্যন্তরীণ মুসল্লিরা অনলাইন নিবন্ধনের মাধ্যমে ওমরা পালনের বিশেষ সুযোগ পেয়েছেন।

এর আগে গত বছরের ১ নভেম্বর থেকে সৌদি আরবের বাইরে থেকেও মুসল্লিরা ইবাদতের উদ্দেশ্যে মসজিদুল হারামে প্রবেশের সুযোগ পেয়েছিলেন। কিন্তু বিশ্বের কয়েকটি দেশে করোনার দ্বিতীয় ও তৃতীয় ঢেউ ছড়িয়ে পড়ায় সংক্রমণ এড়াতে আবারও তা স্থগিত করা হয়।

হজ এবং ওমরাহ পালনের জন্য প্রতিবছর সারা বিশ্ব থেকে কয়েক লাখ ধর্মপ্রাণ মুসলমান সৌদি আরব ভ্রমণ করে থাকেন। তবে মহামারি করোনার কারণে গেল দুই বছর নির্দিষ্ট সংখ্যক মুসল্লি হজ ও ওমরাহ করতে পারছেন।

করোনা ভাইরাস সংক্রমণের কারণে এ বছরও সৌদি আরবের বাইরে থেকে কোনো হজযাত্রীকে অংশ নিতে দেওয়া হয়নি। সৌদি আরবে বাস করা দেশটির নাগরিক ও বিদেশি বাসিন্দাদের মধ্য থেকে ৬০ হাজার ব্যক্তি হজ করার অনুমতি পেয়েছেন। শুধু ১৫ থেকে ৬৫ বছর বয়সি সৌদি নাগরিক এবং দেশটিতে বাস করা ১৫০ দেশের নাগরিক হজ করার সুযোগ পেয়েছেন। সবাই দুই ডোজ ভ্যাকসিন নিয়েছেন। গতবারও বিধিনিষেধের মধ্যে ১ হাজার মুসলিমকে হজ পালনের সুযোগ দেওয়া হয়েছিল।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular