Friday, January 21, 2022
Homeজাতীয়উন্নয়নশীল দেশগুলোকে জ্ঞান আদান-প্রদানে এগিয়ে আসতে হবে

উন্নয়নশীল দেশগুলোকে জ্ঞান আদান-প্রদানে এগিয়ে আসতে হবে

নিজস্ব প্রতিবেদকঃ 

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, উন্নয়নশীল দেশগুলোকে নিজেদের উন্নয়নের জন্য সাউথ এবং নর্থের সব দেশগুলোর মধ্যে জ্ঞানের আদান-প্রদানের মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে।

‘গভর্নমেন্ট এজ দ্য ভ্যানগার্ড ফর ইনক্লুসিভ, ব্রেকথ্রো ইনোভেশন : এক্সপিরিয়েন্স ফ্রম দ্য গ্রোবাল সাউথ’- শীর্ষক এক উচ্চ-পর্যায়ের সেমিনারে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা যুগোপযোগী অবকাঠামো তৈরি করতে পেরেছি, যা আমাদের ভবিষ্যতে নেতৃত্ব দেওয়ার সুযোগ করে দেবে। গ্লোবাল সাউথের অর্জনগুলো তুলে ধরার জন্য একটি বড় প্ল্যাটফর্ম হিসেবে কাজ করছে সাউথ-সাউথ নেটওয়ার্ক ফর পাবলিক সার্ভিস ইনোভেশন (এসএসএনফরপিএসআই)। এই প্ল্যাটফর্মের মাধ্যমে গ্লোবাল সাউথের উন্নয়ন ধারণাগুলো গ্লোবাল নর্থে পৌঁছে দিতে পেরে আমরা (বাংলাদেশ) গর্বিত। তবে, উন্নয়নের দিক থেকে উত্তরের রাষ্ট্রগুলোর তুলনায় অনেক পিছিয়ে রয়েছে দক্ষিণের রাষ্ট্রগুলো। ফলে গ্লোবাল সাউথের সাফল্যের মূলে কাজ করতে পারে নর্থ-সাউথ কোঅপারেশন। সেক্ষেত্রে, সাউথের উন্নয়নে নর্থ-সাউথ কোঅপারেশন গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। তাই উন্নয়নশীল দেশগুলোকে নিজেদের উন্নয়নের জন্য সাউথ এবং নর্থের সব দেশগুলোর মধ্যে জ্ঞানের আদান-প্রদানের মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে।’

এটুআই ইনোভেশন ল্যাবের সহযোগিতায় রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং দুবাইয়ের বাংলাদেশ দূতাবাস যৌথভাবে গতকাল এ সেমিনারের আয়োজন করে। সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফরের সভাপতিত্বে আয়োজিত এই সেমিনার পরিচালনা করেন এটুআইয়ের প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। অনলাইনে যুক্ত হয়ে বিশেষ অতিথির বক্তব্য রাখেন এটুআইয়ের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী।

সেমিনারে বক্তারা গ্লোবাল সাউথের দেশগুলোকে সাথে নিয়ে একই প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে বলে জানান। এ প্ল্যাটফর্ম বেসরকারি খাত, একাডেমিয়া, সুশীল সমাজ, বহুপক্ষীয় উন্নয়ন সংস্থা এবং অন্যান্য স্টেকহোল্ডারদের উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি ও সমাধান এবং অভিজ্ঞতা বিনিময়ের ক্ষেত্র তৈরি করবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular