Monday, October 25, 2021
Homeধর্মআজ থেকে শুরু হয়েছে দূর্গাপূজা

আজ থেকে শুরু হয়েছে দূর্গাপূজা

নিজস্ব প্রতিবেদক:

আজ মহাষষ্টী। ঢাকের আওয়াজ, শঙ্খ ধ্বনি, উলুর ধ্বনির সঙ্গে শুরু হবে হিন্দু ধর্মাবলম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা।

এবার রাজশাহীর তানোর উপজেলায় ৬০টি মণ্ডপে পূজা উদ্‌যাপন হবে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন। পূজা উপলক্ষে এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে পূজামণ্ডপ কমিটিগুলো।

জানা গেছে, করোনা পরিস্থিতি কিছুটা উন্নতির কারণে গত বছরের চেয়ে এবারের আয়োজনে ব্যাপকতা থাকছে অনেকটাই বেশি। আশা করা যাচ্ছে, এবারের পূজা দেখতে উপজেলার বাইরে থেকেও প্রচুর দর্শনার্থী আসবে। তবে প্রশাসনের তরফ থেকে মণ্ডপগুলোকে করোনার বিধিবিধান মেনে চলার আহ্বান জানানো হয়েছে। উৎসবটি শান্তিপূর্ণভাবে পালনে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে সব ধরনের প্রস্তুতি। এরই মধ্যে দুর্গাপূজার প্রতিমা তৈরি ও রঙের কাজ শেষ হয়েছে। এখন প্রতিমা খাটে ওঠানোর মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে কাল সোমবার থেকে।

সরেজমিনে তানোর উপজেলার বিভিন্ন মন্দিরে গিয়ে দেখা যায়, মঞ্চ তৈরি ও প্রতিমার শরীরে কাপড় পরানোর কাজে ব্যস্ত মৃৎশিল্পীরা। প্রতিমাকে শেষবারের জন্য সুন্দর করে সাজিয়ে নিচ্ছেন তাঁরা। মন্দিরের চারপাশও সাজানো হয়েছে বাহারি নকশায়। মন্দিরের প্রধান গেটসহ অন্যান্য জায়গাগুলোও বর্ণিল হয়ে সেজে উঠেছে।

বিভিন্ন পূজা মণ্ডপের আয়োজন কমিটির সদস্য ও পূজারিদের সঙ্গে কথা হলে তাঁরা বলেন, আমাদের এটি সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান। এই উৎসব আমাদের জন্য আনন্দের একটি উপলক্ষ। কাল থেকে পূজা শুরু হচ্ছে। তবে আমাদের মধ্যে উৎসবের আমেজ চলে এসেছে। পূজার মধ্য দিয়ে করোনা থেকে মুক্তি মিলবে বলে প্রত্যাশা করছি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular